fbpx

What Was the Literary Background of 18th-Century England? (বাংলায়)

Question: What was the literary background of 18th-century England?

‘The Rise of English’-এ, Terry Eagleton (1943-বর্তমান) 18 শতকের ইংল্যান্ডের সাহিত্যিক পটভূমির বিবরণ দিয়েছেন। চিত্রটি এখানে দেওয়া হল:

Neoclassicism: নিওক্ল্যাসিসিজম, সেই সময়ের প্রধান সাহিত্য প্রবণতা, যার লক্ষ্য ছিল প্রাচীন গ্রীক এবং রোমান সাহিত্যের শৈলী এবং মূল্যবোধকে অনুকরণ করা।

The Age of Enlightenment: এই শতাব্দীতে যুক্তি, ব্যবহারিক অনুসন্ধান এবং বৈজ্ঞানিক অগ্রগতিতে আলোকিত বিশ্বাসের বিকাশ ঘটেছে। আলেকজান্ডার পোপ এবং জোনাথন সুইফটের মতো লেখকদের ব্যঙ্গাত্মক রচনাগুলি সমাজের প্রথা এবং রাজনৈতিক দুর্নীতির সমালোচনা করে।

আরো পড়ুনঃ How Does Eagleton Evaluate ‘New Criticism’?(বাংলায়)

Rise of the Novel: 18 শতকে উপন্যাস একটি বিশিষ্ট সাহিত্যিক রূপ হিসাবে আবির্ভূত হয়েছিল। উদাহরণগুলির মধ্যে রয়েছে স্যামুয়েল রিচার্ডসনের “”Pamela” (1740) এবং হেনরি ফিল্ডিং এর “Tom Jones”  (1749), যা বিস্তৃত চরিত্রের বিকাশ এবং বর্ণনামূলক কাঠামোর মাধ্যমে মানুষের আচরণ এবং নৈতিকতা বর্ণনা  করে।

Women’s Writing: 18 শতকে সাহিত্যিক কর্মকাণ্ডে নারীদের অংশগ্রহণ লক্ষ্য করা গেছে। মেরি Wollstonecraft এর মতো লেখকরা জেন্ডার স্টিরিওটাইপকে চ্যালেঞ্জ করেছিলেন এবং A Vindication of the Rights of Woman”  (1792) এর মতো লেখাগুলিতে নারী শিক্ষার জন্য লড়াই করেছিলেন।

Satire and Social Commentary: ব্যঙ্গ অভিব্যক্তির একটি জনপ্রিয় রূপ ছিল, যা সমাজ, রাজনীতি এবং সংস্কৃতির বিভিন্ন দিকের সমালোচনা করে। জোনাথন সুইফটের “Gulliver’s Travels” (1726) একটি বিখ্যাত উদাহরণ, যা যাদুকরী গল্প বলার মাধ্যমে মানুষের মূর্খতাকে ব্যঙ্গ করে।

আরো পড়ুনঃ Discuss Eagleton’s Assessment of Arnold’s View of the Role of Literature as a Substitute for Religion. (বাংলায়)

অবশেষে, 18 শতকের ইংরেজি সাহিত্যের পটভূমিতে নিওক্ল্যাসিসিজমের কাঠামোগত রূপ, আলোকিত আদর্শ, উপন্যাসের উত্থান, মহিলাদের অংশগ্রহণ বৃদ্ধি এবং ব্যঙ্গ ও সামাজিক ভাষ্যের উপর ফোকাস দ্বারা চিহ্নিত করা হয়েছিল। এই সময়কাল উনবিংশ শতাব্দীর রূপান্তরমূলক সাহিত্য অগ্রগতির কাঠামো তৈরি করেছিল।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক