fbpx

প্রবেশন কি?

প্রশ্নঃ প্রবেশন কি?

ভূমিকা: অপরাধ প্রবণতা সকল মানুষের মাঝেই বিদ্যমান। শুধুমাত্র শাস্তি প্রয়োগের মাধ্যমে এই প্রবণতা রোধ করা সম্ভব নয়। সংশোধনের জন্য বিভিন্ন মাধ্যম প্রয়োগের দ্বারাও অপরাধপ্রবণতা রোধ করা যায়। অপরাধীকে সংশোধনের জন্য প্রদেয় বিভিন্ন মাধ্যমের মধ্যে প্রবেশন অন্যতম।

প্রবেশন: প্রবেশন অর্থ “পরীক্ষাকাল”। প্রবেশন বলতে কোন অপরাধীকে তার প্রাপ্য শাস্তি স্থগিত রেখে, কারাবদ্ধ না রেখে বা কোন প্রতিষ্ঠানে আবদ্ধ না করে সমাজে খাপ খাইয়ে চলার সুযোগ প্রদান করাকে বোঝায়। বোস্টন শহরের John Augustus নামক একজন জুতা প্রস্তুতকারক প্রবেশন ব্যবস্থার সূত্রপাত ঘটান এবং ১৯৭৮ সালে আমেরিকার Massachusetts রাজ্যে সর্বপ্রথম প্রবেশন আইন পাসের মাধ্যমে এটি প্রাতিষ্ঠানিক রূপ লাভ করে।

আরো পড়ুনঃ প্রবেশন এবং প্যারোল কি? এদের মধ্যে পার্থক্য নিরূপণ কর।

প্রামাণ্য সংজ্ঞা

ইউটিউবে ভিডিও লেকচার দেখুনঃ


গিলিনের মতে, “প্রবেশন হচ্ছে এমন এক পদ্ধতি যেখানে অপরাধীকে প্রদত্ত শাস্তি স্থগিত রেখে মুক্তি দেওয়া হয় এবং একজন প্রবেশন কর্মকর্তার অধীনে অপরাধীকে নির্দিষ্ট সময় পর্যন্ত দেখাশোনার দায়িত্ব দেওয়া হয় যাতে অপরাধী সংশোধিত হয়।”

B. Bhushan, in his ‘Dictionary of Sociology’, says, “the term probation is used for the suspension of a convicted law-beaker’s imprisonment on the condition that the offender remain on good behaviour when released.”

অপরাধ বিজ্ঞানী সাদারল্যান্ড বলেন, “প্রবেশন হচ্ছে অভিযুক্ত অপরাধীদের জন্য এমন এক পদ্ধতি যেন তাদের জন্য আদালত কর্তৃক নির্ধারিত শাস্তি স্থগিত রেখে এবং ভালো ব্যবহার পর্যবেক্ষণপূর্বক তাদের মুক্তি দেয়া হয় এবং রাষ্ট্রের তত্ত্বাবধানে অপরাধী সংশোধিত হয়ে সমাজে প্রত্যাবর্তনের সুযোগ লাভ করে।”

প্রবেশনের উদ্দেশ্য:

আরো পড়ুনঃ পল্লী উন্নয়ন বলতে কি বুঝ?

  • অপরাধীদের সংশোধন ও পুনর্বাসন করা। 
  • কারাবন্দীদের সংখ্যা হ্রাস। 
  • অপরাধীদের আইন মেনে চলার জন্য উৎসাহিত করা। 
  • অপরাধীদের পরিবার ও সমাজের উপর চাপ কমানো। 

প্রবেশনের শর্তাবলী:

google news
  • অপরাধীকে অবশ্যই নির্দিষ্ট সময়ের জন্য প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে থাকতে হবে।
  • অপরাধীকে অবশ্যই নির্দিষ্ট সময়ের মধ্যে ক্ষতিপূরণ পরিশোধ করতে হবে।
  • অপরাধীকে অবশ্যই নিয়মিত চাকরি বা শিক্ষা অব্যাহত রাখতে হবে।
  • অপরাধীকে অবশ্যই মাদক বা অ্যালকোহল সেবন থেকে বিরত থাকতে হবে।
  • অপরাধীকে অবশ্যই কোন নতুন অপরাধ করতে পারবে না।

উপসংহার: পরিশেষে আমরা বলতে পারি প্রবেশন হল এমন এক প্রক্রিয়া, যেখানে একজন অপরাধীকে আত্ম সংশোধনের সুযোগ দেওয়া হয়। যাতে সে নিজেকে সমাজের উপযোগী হিসেবে পুনরায় গড়ে তুলতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক