fbpx

প্রজননশীলতা ও মরণশীলতা কী?

প্রশ্নঃ প্রজননশীলতা ও মরণশীলতা কী?

প্রজননশীলতা

সামাজিক জনবিজ্ঞানের আলোচনায় প্রজনন বা জন্মহার অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। প্রজনন নারী বিশেষ ক্ষমতাকে নির্দেশ করে। অনেক সময় বলা হয়, নারী হলেও সন্তানের উৎপাদনযন্ত্র। নারীর এ প্রজনন ক্ষমতা নির্ভর করে তার বয়সের উপর। কোন দেশের নারীরা অল্প বয়সে প্রজনন ক্ষমতা লাভ করে। আবার কোন কোন দেশের নারীরা প্রজনন ক্ষমতা লাভ করে বেশি বয়সে। সুতরাং প্রজনন ক্ষমতা নির্ভর করে কোন দেশের আবহার উপর।

প্রামাণ্য সংজ্ঞা: সাধারণত ভাষায় প্রজনন হল কোন নারী বা নারী সমষ্টি কর্তৃক প্রকৃত সন্তান জন্মদানের ক্ষমতা। বিশেষভাবে বলা যায় যে, প্রজনন হলো দৈহিক এবং সামাজিক সাংস্কৃতিক রীতিনীতি ও কতিপয় বৈশিষ্ট্যের পারস্পারিক জটিল প্রক্রিয়ার সফল ফশ্রুতি ।

W.S.Thompson and D.T.Lewis এর মতে, একটি নারী বা নারী গুষ্টির প্রকৃত সন্তান উৎপন্ন সম্পাদন নির্দেশক হিসেবে সাধারণত প্রজনন প্রত্যয়টি ব্যবহৃত হয়।

আরো পড়ুনঃ বাঙালি জাতির জনগোষ্ঠীর নৃগোষ্ঠীগত পরিচয় বিশদভাবে আলোচনা কর

J.R.Weeks এর মতে, Fertility refers to the number of children born to women.

পরিশেষে বলা যায় যে, কোন বিবাহিত নারীর বা নারীর দলের জীবিত সন্তান প্রসবের সংখ্যা অথবা নারী বা নারীর দলে জীবন ব্যপ্তিতে মোট কয়টি সন্তানের জন্মদান করাকে প্রজননশীলতা বলা হয়।

মরণশীলতা

মরণশীলতা প্রত্যয় টি যৌনবিজ্ঞানের আলোচ্য বিষয় গুলোর মধ্যে গুরুত্বপূর্ণ। ধর্মীয় দৃষ্টিতে বলা হয় মানুষ মরণশীল। জন্মগ্রহণ করলে একবার মরতে হবে। আবার বিজ্ঞানের ভাষায় বলা হয়, মানুষের একটা নির্দিষ্ট সময়ের পর শরীরের তাপমাত্রা হ্রাস পেতে থাকে এবং শরীরের শক্তি কমে যায়। ফলে মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়ে। 

মরণশীলতা প্রত্যয়টির সাথে জনসংখ্যা Size Composition এবং Change এর Population Research এর ক্ষেত্রে গুরুত্ব সহকারে আলোচিত হয়। অনেক সময় মরণশীলতা নির্ভর করে কোন দেশের জীবন যাত্রার মান ও ভৌগোলিক অবস্থার উপর।

প্রামাণ্য সংজ্ঞা: মরণশীলতা প্রত্যয়টির সাথে Death প্রত্যয়টির সম্পর্কিত। যখন কোন মানুষের জীবন নিঃশেষ হয়ে যায় তখন তাকে আমরা মৃত্যু বলতে পারি।

আরো পড়ুনঃ সমকালীন বাংলাদেশের সমাজ ও সংস্কৃতির উপর নগরায়নের প্রভাব আলোচনা কর।

World Health Organization এর সংজ্ঞা অনুযায়ী Death is the Permanent disappearence of a evidence of life at any time after birth has taken place cessation of vital functions without capacity of resuscitation.

পরিশেষে আমরা বলতে পারি, গর্ভপাত বা অন্য কোন কারণে জীবিত মরণ, মরণশীলতা নয়। মরণশীলতা হল প্রাকৃতিক নিয়মের জীবনের সমাপ্তি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক