fbpx

Role of the Nurse in ‘Phaedra’ by Seneca (বাংলায়)

Question: Role of the Nurse in ‘Phaedra’ by Seneca.

রোমান নাট্যকার সেনেকার ট্র্যাজেডি ‘ফেড্রা’-এ নার্স চরিত্রটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। নার্স একটি সহায়ক চরিত্র, একজন বিশ্বস্ত, একজন বার্তাবাহক এবং উদ্ঘাটিত নাটকে যুক্তির কণ্ঠস্বর। তার মিথস্ক্রিয়া এবং কথোপকথনের মাধ্যমে, নার্স কেন্দ্রীয় চরিত্রগুলির জটিলতাগুলিকে হাইলাইট করতে সাহায্য করে এবং সামগ্রিক বর্ণনায় গভীরতা যোগ করে।

সহায়ক আস্থাভাজন: ‘ফেড্রা’-এ নার্স ফ্যাড্রা, ট্র্যাজিক নায়িকার বিশ্বস্ত আস্থাভাজনের ভূমিকা পালন করে। ফেড্রা নার্সকে তার সৎপুত্র হিপোলিটাসের প্রতি তার নিষিদ্ধ প্রেমের কথা জানায়। ফায়েড্রা তার অনুভূতি স্বীকার করে। নার্স তার নিষিদ্ধ আকাঙ্ক্ষা এবং অভ্যন্তরীণ সংগ্রামগুলি প্রকাশ করার জন্য ফেড্রার জন্য একটি নিরাপদ অবস্থান হিসাবে কাজ করে।

ট্র্যাজিক নিউজের মেসেঞ্জার: দ্য নার্স নাটকে গুরুত্বপূর্ণ তথ্যের বার্তাবাহক হয়ে ওঠে। তিনি ফেড্রাকে থিসিসের মৃত্যু এবং হিপ্পোলিটাসের ফিরে আসার কথা জানান। এই উদ্ঘাটন পরবর্তী ঘটনাগুলির উপর গভীর প্রভাব ফেলে। একজন বার্তাবাহক হিসেবে নার্সের ভূমিকা আখ্যানকে এগিয়ে নিয়ে যায়, যা উচ্চতর উত্তেজনা এবং মানসিক অশান্তির দিকে পরিচালিত করে।

আরো পড়ুনঃ Consider Phaedra as a Tragedy of Unrequited Love (বাংলায়)

নার্স প্রায়ই যুক্তির কণ্ঠস্বর হিসাবে কাজ করে, ফেড্রাকে তার নিষিদ্ধ ইচ্ছার উপর কাজ করা থেকে বিরত করার চেষ্টা করে। হিপ্পোলিটাসের প্রতি তার অনুভূতির কাছে নতি স্বীকার করার বিরুদ্ধে তিনি ফেড্রাকে সতর্ক করে বলেন,  “You must fight this passion… Let reason rule your heart” নার্সের যুক্তিবাদী পরামর্শ ফেড্রার তীব্র আবেগের সাথে বৈপরীত্য, ফেড্রার অভ্যন্তরীণ দ্বন্দ্বকে হাইলাইট করে।

চরিত্রের গতিবিদ্যা প্রকাশ করা: Phaedra এবং Hippolytus এর সাথে তার মিথস্ক্রিয়ার মাধ্যমে, নার্স তাদের সম্পর্কের জটিলতা প্রকাশ করে। তিনি ফেড্রার অভ্যন্তরীণ সংগ্রাম এবং হিপ্পোলিটাসের নীতির প্রতি তার অবিচল প্রতিশ্রুতি প্রত্যক্ষ করেছেন। নার্সের মিথস্ক্রিয়া চরিত্রগুলির ব্যক্তিত্ব এবং প্রেরণাগুলির অন্তর্দৃষ্টি প্রদান করে।

শ্রোতাদের অন্তর্দৃষ্টি প্রদান: নার্স শ্রোতাদের বোঝার জন্য একটি বাহক হিসাবেও কাজ করে। তার পর্যবেক্ষণ এবং ভাষ্য চরিত্রের চিন্তাভাবনা এবং আবেগের অন্তর্দৃষ্টি দেয়। উদাহরণস্বরূপ, যখন ফেড্রা হিপ্পোলিটাসের প্রতি তার ভালবাসা প্রকাশ করে, তখন নার্স পরিস্থিতির প্রতিফলন করে।

প্লট অগ্রগতির জন্য একটি অনুঘটক: ফেড্রার সাথে নার্সের মিথস্ক্রিয়া প্রায়শই কাহিনীকে এগিয়ে নিয়ে যায়। তার পরামর্শ, তিনি যে বার্তাগুলি প্রদান করেন এবং গুরুত্বপূর্ণ মুহুর্তে তার উপস্থিতি চরিত্রগুলির সিদ্ধান্ত এবং কর্মকে চালিত করে। নার্সের সম্পৃক্ততা ব্যতীত কাহিনীর মূল বিকাশের অভাব হতে পারে যা নাটকটির করুণ গতিতে অবদান রাখে।

আরো পড়ুনঃ Write a Note on the Role of the Chorus in “Phaedra” by Seneca (বাংলায়)

দাসত্বের প্রতীক: প্রাচীন রোমের সামাজিক প্রেক্ষাপটে, নার্সের ভূমিকা সমাজে প্রচলিত শক্তির গতিশীলতা এবং শ্রেণিবিন্যাসকেও প্রতীকী করে। তিনি দাসত্ব এবং প্রভু এবং চাকরদের মধ্যে জটিল সম্পর্কের প্রতিনিধিত্ব করেন। এই গতিশীলতা নাটকটির মানুষের আচরণ এবং সামাজিক নিয়মাবলীর অন্বেষণে গভীরতাকে বাড়িয়ে দেয়।

আনুগত্যের প্রতীক: ফেদ্রার প্রতি নার্সের আনুগত্য পুরো নাটকে স্পষ্ট। নৈতিকভাবে চ্যালেঞ্জিং পরিস্থিতির সম্মুখীন হলেও তিনি তার উপপত্নীর প্রতি নিবেদিত থাকেন। তার আনুগত্য স্পষ্ট হয় যখন সে ফেড্রার খ্যাতি রক্ষা করার চেষ্টা করে, তাকে তার আবেগ লুকানোর জন্য অনুরোধ করে:

উপসংহারে, সেনেকার ‘ফেড্রা’-এ নার্স একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং চরিত্রগুলিকে গাইড করে এবং উদ্ভাসিত ট্র্যাজেডিকে প্রভাবিত করে। একজন আস্থাভাজন, মধ্যস্থতাকারী এবং আনুগত্যের প্রতীক হিসাবে তিনি এমন সিদ্ধান্তগুলিকে প্রভাবিত করেন যা অনিবার্য দুঃখজনক পরিণতির দিকে নিয়ে যায়। তার উপস্থিতি নৈতিকতা এবং অচেক আবেগের থিমগুলিকে হাইলাইট করে। সেনেকার নার্সের চিত্রায়ন আমাদের নিরবধি মানব প্রকৃতির কথা মনে করিয়ে দেয়।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক