fbpx

Discuss Shaw’s Treatment of Love, Marriage, and War in the Play Arms and the Man. (বাংলায়)

Question: Discuss Shaw’s treatment of love, marriage, and war in the play Arms and the Man. 

Or, Discuss “Arms and the Man” as a satire on foolish ideals about love and war. 

Or, how does the author deromanticize the popular fascination with war through the character Bluntschli? 

Or, Remark on Shaw’s approach towards love and marriage in his famous play Arms and the Man.  

Or, discover the problems of the play Arms and the Man.

“Arms and the Man” G. B. Shaw এর একটি বিখ্যাত নাটক, যেখানে প্রেম, যুদ্ধ এবং বিয়েকে সমালোচনা করা হয়েছে। Shaw দেখিয়েছেন কিভাবে যুদ্ধের রোমান্স প্রেমের রোমান্সের দিকে নিয়ে যায়। তিনি যুদ্ধ, প্রেম এবং বিবাহ সম্পর্কিত জনপ্রিয় রোমান্টিক মিথ্যা ধারণার সমালোচনা করেছেন। তিনি বিশ্বাস করেন যে বিবাহ সবার জন্যই প্রয়োজন। ভালবাসা শুধুমাত্র প্রেমের রোমান্টিক ধারণা নয়। তিনি এই নাটকে সব বিষয়কে হাস্যকরভাবে মিথ্যা প্রমাণ করেছেন।

আরো পড়ুনঃ Would You Consider Oedipus Rex as a Tragedy of Fate? (বাংলায়)

রায়নার মোহভঙ্গ: নাটকের একেবারে শুরুতেই, রায়না কে দেখানো হয় যেখানে সের্জিয়াস সারনফ হলেন কেন্দ্রীয় ব্যক্তিত্ব। সে সার্জিয়াসের প্রেমে পড়ে । রায়না বায়রন, পুসকিন এবং অপেরা থেকে প্রেমের আবেগ সম্পর্কে ধারণা সংগ্রহ করেন। তিনি বিশ্বাস করেন যে সেই ধারনা গুলো তাকে এবং তার বাগদত্তাকে একত্রিত করবে তাদেরকে ‘উচ্চতর ভালবাসা’ (গভীর ভালোবাসা) এবং চিরন্তন সুখের বিবাহিত জীবনে নিয়ে যাবে।

“আমি কখনই আমার আত্মার নায়কের অযোগ্য হব না: কখনই না।”

কিন্তু সার্জিয়াস সম্পর্কে তার ধারণা মিথ্যা বলে প্রমাণিত হয় যখন সে Bluntschli এর কাছ থেকে সার্জিয়াস সম্পর্কে সব ঘটনা জানতে পারে । কিন্তু তারপরও, রায়না বিশ্বাস করে যে তার প্রেমিক রোম্যান্স নায়ক। যখন তিনি যুদ্ধ থেকে ফিরে আসেন তখন তিনি তাকে অধিক আগ্রহের শহীদ গ্রহণ করেন এবং তাকে তার নায়ক এবং রাজা বলে ডাকেন।

লুকার প্রতি সার্জিয়াসের ভালোবাসা: কয়েক মুহূর্ত পরে, তার মনোভাব পরিবর্তিত হয় যখন সে দেখে যে সের্গিয়াস নির্লজ্জভাবে লুকার সাথে প্রেম করছে, যিনি রায়নার দাসী। রায়নার উচ্চতর প্রেমের ধারনা ভেঙ্গে যায় এবং সে তার প্রেমের কল্পনা থেকে বাহিরে বেরিয়ে আসে। অতএব, যখন সার্জিয়াস লুকার শারীরিক সৌন্দর্যে মুগ্ধ হয়ে লো কাকে বিয়ে করতে চায় তখন রায়না তার নিজের জায়গায় অটুট থাকে।  এবং রায়না তার সুখ Bluntschli এর মধ্যে খুঁজতে থাকে। 

আরো পড়ুনঃ Sketch the Character of Rosalind. (বাংলায়)

যুদ্ধের পরে সার্জিয়াসের মোহভঙ্গঃ সার্জিয়াস নিজেই মহোভঙ্গ করেন। তিনি যুদ্ধ থেকে ফিরে আসেন একজন দুঃখী কিন্তু জ্ঞানী মানুষ হিসেবে। তার মোহভঙ্গ হয়েছে। তিনি যুদ্ধে অশ্বারোহীর দায়িত্ব ছিলন কিন্তু সে তার দায়িত্ব পালন করতে পারে না যার কারণে সে তার খ্যাতি হারিয়ে ফেলেন। রায়না দীর্ঘদিন ধরে তার সম্পর্কে অজ্ঞান রয়েছেন। মজার বিষয় হল, যদিও ব্লান্টশলির অশ্বারোহী দায়িত্বের গল্প আংশিকভাবে যুদ্ধ সম্পর্কে তার রোমান্টিক বাস্তববাদে রায়নার বিশ্বাসকে নাড়া দিয়েছে, সার্জিয়াস তার অভিজ্ঞতার দ্বারা বেশ শান্ত বলে মনে হচ্ছে। তিনি বুঝতে পেরেছেন যে সৈনিক হচ্ছে:

“নির্দয়ভাবে আক্রমণ করা কাপুরুষের শিল্প যখন তুমি শক্তিশালী, এবং যখন তুমি দুর্বল তখন ক্ষতির পথ থেকে দূরে থাকা।”

এইভাবে, শ সাধারণ জ্ঞানের আলোকে যুদ্ধকে দেখিয়েছেন – একটি ব্যবসা এবং উচ্চতর শক্তির বিষয় যা রোমান্স এবং বীরত্ব বর্জিত।

বায়রনিক হিসাবে সের্গিয়াস: সার্জিয়াস রায়নার সাথে তার রোম্যান্স করার সেই আবেগের উচ্চতর সীমা খুঁজে পান। যুদ্ধ থেকে সে ফিরে এসে তার বাগদত্তাকে লুকিয়ে তার দাসীর সাথে প্রেম করা শুরু করেন। তারপরে, সে লুকাকে তার জীবনসঙ্গী হিসাবে কিছু প্রত্যয়ের সাথে বেছে নেয়। তারপরে, তার সমস্ত ভন্ডামি সবার সামনে ফুটে ওঠে। এবং  লুকার মধ্যে সে তার সমস্ত সুখ খুঁজে পায়। 

“আমি একজন সাহসী মানুষ। আমার হৃদয় প্রথম শটে একজন মহিলার মত লাফিয়ে উঠল; কিন্তু অভিযোগে আমি দেখেছি যে আমি সাহসী।”

একজন সৈনিক সম্পর্কে Shaw এর ধারণা: Bluntschli হল একজন প্রকৃত সৈনিক। সে সত্যিকারের মানুষের মতো মিছিল করে এবং লড়াই করে। আরেকটা জিনিস হচ্ছে, সে মৃত্যুর চেয়ে জীবিত থাকা বেশি পছন্দ করে। দীর্ঘ লড়াই তার স্নায়ুতে প্রভাব ফেলে দেয়। দুই রাত জেগে থাকার পর সে অনিয়ন্ত্রিতভাবে ঘুমিয়ে পড়েছে। সে ক্রিম চকোলেট খায়, যা রায়না তাকে দেয়। একজন সৈনিকের এমন ধারণা রায়নার কাছে হাস্যকর মনে হচ্ছে, কিন্তু যারা সৈনিক হয়েছে তাদের কাছে এটি বাস্তবতা হিসাবে স্বীকৃত হবে। Shaw দার্শনিকভাবে Bluntschli এর মাধ্যমে নিম্নলিখিত পদ্ধতিতে সৈন্যদের মূল্যায়ন করেন:

আরো পড়ুনঃ Consider As You Like It as a Romantic Comedy. (বাংলায়)

“দশজনের মধ্যে নয়জন সৈন্য জন্মগতভাবে বোকা।”

“Arms and the Man”-এ জর্জ বার্নার্ড শ 19 শতকের শেষের দিকের সমাজে প্রেম, বিবাহ এবং যুদ্ধের প্রতি বিদ্যমান মনোভাবকে ব্যবচ্ছেদ ও সমালোচনা করার জন্য বুদ্ধি, হাস্যরস এবং বিদ্রুপ ব্যবহার করেছেন। এই থিমগুলির নিরবধি অন্বেষণ এবং সামাজিক মূল্যবোধের উপর চিন্তা ও প্রতিফলন উস্কে দেওয়ার ক্ষমতার জন্য নাটকটি প্রাসঙ্গিক।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক