fbpx

Write a Short Note on Lowood School (বাংলায়)

Question: Write a short note on Lowood School.

শার্লোট ব্রন্টির Jane Eyre নোভেলে লোউড স্কুল একটি গুরুত্বপূর্ণ সেটিং। এটি একটি বোর্ডিং স্কুল যেখানে নোভেলের প্রধান চরিত্র জেন আয়ার তার শৈশবের খুবই গুরুত্বপূর্ণ সময় কাটিয়েছে। লোউড স্কুল জেন আয়ারের চরিত্র গঠনে এবং অভিজ্ঞতায় উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। 

Shelter to Jane: স্কুলটি গ্রাম্য এলাকায় অবস্থিত। এটি তার কঠোর পরিবেশের জন্য সকলের কাছে পরিচিত। জেন তার আন্টির বাসায় প্রতিকূল পরিবেশে টিকতে না পেরে লোড স্কুলে যায়। সেখানে সে কিছু সদয় শিক্ষক এবং বন্ধু খুঁজে পায়। তবে সেখানে জীবন খুব একটা সহজ ছিল না। 

আরো পড়ুনঃ Consider Phaedra as a Tragedy of Unrequited Love (বাংলায়)

Corruption and Hardships: স্কুলটি রেভারেন্ড ব্রকেলহার্স্ট নামক একজন দূর্নীতবাজ লোক দ্বারা পরিচালিত হয়। লোউডের পরিস্থিতি অনেক বেশি চ্যালেঞ্জিং, যেখানে মেয়েরা ঠান্ডা ক্লাসরুম, স্বল্প খাবার এবং অপর্যাপ্ত পোশাক ইত্যাদির কষ্ট  সহ্য করে। তবে এসব কিছুর পরেও জেন ধৈর্যশীল এবং তার শিক্ষার ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ থাকে।

Helen Burns as a Moral Compass: লোউডে জেনের হেলেন বার্ন নামক এক মেয়ের সাথে অনেক ভালো বন্ধুত্ব হয়। হেলেনের কোমল এবং ক্ষমাশীল প্রকৃতি জেনের জন্য একটি নৈতিক কম্পাস হিসাবে কাজ করে যা তাকে ধৈর্য এবং আত্ম-নিয়ন্ত্রণের মূল্য শেখায়।

দুঃখজনকভাবে, হেলেন অসুস্থ হয়ে পড়ে। এটি জেনের উপরও প্রভাব ফেলে। জেন বড় হওয়ার সাথে সাথে সে লোউডে একজন সহকারী শিক্ষক হিসেবে নিযুক্ত হয়, যা তাকে জীবনের উদ্দেশ্য এবং স্বাধীনতা খুঁজতে সাহায্য করে। 

আরো পড়ুনঃ How Does Aristophanes Blend Satire and Fantasy in “The Frogs”? (বাংলায়)

Symbolism: লোউড স্কুল ভিক্টোরিয়ান যুগে সমাজের নিপীড়নমূলক এবং কঠোর প্রকৃতির প্রতীক, যেখানে শিশুরা, বিশেষ করে দরিদ্র শিশুরা চ্যারিটি স্কুলে কঠোর পরিস্থিতির মুখোমুখি হয়। এটি জেনের মতো ব্যক্তিদের তাদের পরিস্থিতি কাটিয়ে ধৈর্যশীল এবং শিক্ষার আলোয় আলোকিত হওয়াকেও প্রতিনিধিত্ব করে। 

অতঃপর বলতে পারি, লোউড স্কুল একটি খুবই তাৎপর্যপূর্ণ সেটিং যা নোভেলের প্রধান চরিত্রের চারিত্রিক বিকাশে অসামান্য ভূমিকা পালন করে। 

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক