fbpx

Write a Short Note on ‘Metaphysical Poetry’. (বাংলায়)

 Question: Write a short note on ‘Metaphysical poetry’.

‘Meta’  মানে পরলোক, এবং ‘Physics’ মানে কংক্রিট জিনিসের বিজ্ঞান। আধিভৌতিক কবিতা মানুষের অভিজ্ঞতার সাথে সম্পর্কিত। আপাতদৃষ্টিতে যারা আধিভৌতিক কবিতা লেখেন তাদের বলা হয় আধিভৌতিক কবি। আধিভৌতিক কবিতার স্রষ্টা হলেন John Donne, যিনি সেই সময়কালে এবং আধুনিক যুগে তাঁর অনুসারীদের সাথে নিয়ে একজন সফল কবি।

Metaphysical poetry: আধিভৌতিক কবিতা হল এমন এক ধরনের কবিতা যেখানে বিমূর্ত ধারণাগুলি যেমন প্রেম, বিশ্বাস, ঈশ্বর, ইত্যাদি নিয়ে কাজ করা হয়। একে অন্যভাবে বলতে গেলে, অধিবিদ্যা মানে বিমূর্ত জিনিস। আধিভৌতিক কবিতা হল গীতিকবিতা। এগুলি হল সংক্ষিপ্ত কিন্তু তীব্র ধ্যান যা বুদ্ধি, অহংকার, বিড়ম্বনা এবং শব্দ এর ব্যাবহারে পরিপূর্ণ।

আরো পড়ুনঃ What are the Qualities of a Classical Poet, According to Matthew Arnold? (বাংলায়)

Poets of the Metaphysical World: আধিভৌতিক কবি শব্দটি 17 শতকের ইংরেজ কবিদের একটি বৈচিত্র্যময় গোষ্ঠীকে দেওয়া হয়েছে যাদের কাজ বিস্ময়কর ধারনা, অদ্ভুত প্যারাডক্স এবং সুদূরপ্রসারী বুদ্ধিবৃত্তিক এবং ধর্মতাত্ত্বিক ধারণাগুলির বুদ্ধিদীপ্ত ব্যবহারের জন্য উল্লেখযোগ্য। এটি একটি খুব বিস্তৃত শব্দ, তবে এটি 17 শতকের বেশ কয়েকজন কবিকে একত্রিত করে, তাদের মধ্যে জন ডন, জর্জ হারবার্ট, অ্যান্ড্রু মার্ভেল এবং রিচার্ড ক্র্যাশও উল্লেখযোগ্য।

আরো পড়ুনঃ How Does Eagleton Evaluate ‘New Criticism’?(বাংলায়)

সংক্ষেপে, নিঃসন্দেহে, আমরা বলতে পারি যে আধিভৌতিক কবিরা ইংরেজি কবিতার ভাণ্ডার গড়ে তোলেন। মেটাফিজিক্স হল এমন একটি বিষয় যা এমন জিনিস নিয়ে কাজ করে যেগুলির কংক্রিট আকার নেই। এই কবিতাগুলি তৈরি করা হয়েছে যার প্রকৃত অর্থ পেতে যথেষ্ট জ্ঞান থাকতে হবে।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক