fbpx

Write a Short Note on Supernaturalism (বাংলায়)

Question: Write a short note on Supernaturalism.

Supernaturalism হল এমন উপস্থাপনা যা মানুষের নাগালের বাইরে অবস্থান করে। রোমান্টিক কবি Samuel Taylor Coleridge (1772-1834) এর “The Rime of the Ancient Mariner” (1798) এ আমরা অতিপ্রাকৃত শক্তির ব্যবহার দেখতে পাই। এই লেখায়, আমি কবিতায় ব্যবহৃত অতিপ্রাকৃত শক্তিগুলি দেখাতে যাচ্ছি।

Mysterious Albatross Encounter: কবিতার প্রথম এবং প্রধান অতিপ্রাকৃত উপাদান হল রহস্যময় পাখি আলবাট্রসকে হত্যা করা। কবিতার এক পর্যায়ে মেরিনার খ্রিস্ট-সদৃশ পাখিটিকে হত্যা করে। আলবাট্রস পুরো গল্প জুড়ে সৌভাগ্য এবং সৌভাগ্যের প্রতীক। অ্যালবাট্রসের অপ্রাকৃত গুণাবলী মেরিনারের চিত্রায়নে স্পষ্ট:

“ঘন কুয়াশার মদ্ধ দিয়ে একটি অ্যালবাট্রস অতিক্রম করেছিল,

এটিকে খ্রিস্টান আত্মা মনে করে আমরা ঈশ্বরের নামে প্রশংসা করেছিলাম।”

তার বর্ণনায়, মেরিনার বিয়ের অতিথিকে বলে যে তারা পাখিটিকে তাদের মতো ঈশ্বরের সৃষ্টি বলে মনে করে। তারা এটিকে স্বাগত জানায় এবং এটি তাদের জাহাজ চালিয়ে নিতে সহযোগিতা করে।

আরো পড়ুনঃ What Do You Know About Donne Inez’s Education? (বাংলায়)

Death and Life-in-Death: এই দুটিও অতিপ্রাকৃত শক্তি। তারা স্পেকটার জাহাজে করে নাবিকের জাহাজে পৌঁছায়। মেরিনার এবং ক্রুর জীবন নেওয়ার জন্য তারা ফ্যান্টম জাহাজের ডেকে জুয়া খেলে। Death দুইশত ক্রুকে জয় করে তাদের জীবন কেড়ে নেয়। লাইফ-ইন-ডেথ মেরিনারকে দাবি করে এবং তার জন্য অসহনীয় কষ্ট নিয়ে আসে। এটি একটি উদ্ধৃতিতে স্পষ্ট হতে দিন।

“দুঃস্বপ্ন লাইফ-ইন-ডেথ সে ছিল,

যে রক্ত প্রবাহ জমাট বাধয় ।”

Curse of the Dead Albatross: অ্যালবাট্রসকে হত্যা করার পর বৃদ্ধ মেরিনার অভিশাপে ভোগে। তার আকস্মিক পাখি হত্যা জাহাজ এবং এর ক্রুদের জন্য দুর্ভোগ নিয়ে আসে। অভিশাপ নিম্নলিখিত পদ্ধতিতে একটি অতিপ্রাকৃত গুণের সাথে প্রকাশ করা হয়েছে:

“ক্রস এর পরিবর্তে, 

আমার গলায় ঝুলানো ছিল আলবাট্রস।”

মেরিনারের ঘাড়ে মৃত অ্যালবাট্রস স্পষ্টভাবে তাকে বহন করতে হবে এমন অতিপ্রাকৃত অভিশাপের প্রতীক।

Redemption and Release: তার দীর্ঘ অভিশাপের পরে, মেরিনার মুক্তি পায়। একটি ক্ষুদ্র সামুদ্রিক প্রাণীর প্রতি তার ভালবাসার মাধ্যমে তার মুক্তি আসে। তিনি সমস্ত জীবের মূল্য উপলব্ধি করেন। এটা তার কোথায় প্রমাণিত।

“যে ছোট বড় সকল প্রাণীকে সমানভাবে ভালোবাসে,

সেই ঈশ্বরের সর্বোত্তম প্রার্থনা করে।”

এখানে, কবি বলেছেন তারা আন্তরিকভাবে ঈশ্বরের কাছে প্রার্থনা করেন, যিনি সমস্ত প্রাণীকে সমানভাবে ভালবাসেন।

আরো পড়ুনঃ Why Did the Old Sailor Kill the Albatross, And How Was He Relieved of His Curse? (বাংলায়)

সমাপ্তিতে, অতিপ্রাকৃত উপাদানগুলি কবিতার নৈতিক এবং বিষয়গত দিকগুলি গঠনের জন্য অপরিহার্য বিষয়। প্রাকৃতিক এবং অতিপ্রাকৃত জগতের সংমিশ্রণ মেরিনারের জন্য রহস্য, পরিণতি এবং চূড়ান্ত মুক্তির পরিবেশ তৈরি করে। এটি প্রাকৃতিক শৃঙ্খলা ভেঙে ফেলার প্রভাব এবং আধ্যাত্মিক পরিমার্জনার শক্তি প্রদর্শন করে।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক