fbpx

Negative Capability (বাংলায়)

Question: Negative Capability

জন কিটস (1795-1821), একজন সুপরিচিত রোমান্টিক সাহিত্যিক কবি, 1817 সালের ডিসেম্বরে তার ভাই জর্জ এবং টমকে লেখা একটি চিঠিতে Negative capability প্রত্যয় টি প্রথম ব্যবহার করেন। এই শব্দগুচ্ছ দেখায় যে, কবি অস্পষ্টতা এবং অনিশ্চয়তাকে স্বাগত জানাতে ইচ্ছুক। কীটস বিশ্বাস করতেন যে বিরক্তি ছাড়াই অনিশ্চয়তার মধ্যে থাকার এই ক্ষমতা মহান শিল্প তৈরির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই লেখাটি কীটসের নেতিবাচক ক্ষমতা এবং তার কাব্যিক অভিব্যক্তিতে এর গভীর প্রভাবকে চিত্রিত করে দুটি মূল বিষয় বিশ্লেষণ করে।

Beyond Rational Thinking: নেতিবাচক ক্ষমতা বুদ্ধিমত্তা বা বিশ্লেষণাত্মক চিন্তাভাবনার অভাব বোঝায় না। পরিবর্তে, এটি শিল্পে যুক্তি ও যুক্তির শ্রেষ্ঠত্বকে প্রশ্নবিদ্ধ করে। কীটস ভেবেছিলেন শেক্সপিয়ারের মতো উল্লেখযোগ্য শিল্পীরা অনিশ্চয়তা এবং রহস্যগুলিকে তাৎক্ষণিকভাবে ঠিক না করেই সমাধান করতে পারেন। অজানাকে গ্রহণ করা কল্পনাপ্রবণ সম্ভাবনা এবং মানুষের অভিজ্ঞতার সূক্ষ্ম উপস্থাপনার দরজা খুলে দেয়।

আরো পড়ুনঃ Write a Short Note on ‘The Anglo-Saxon Chronicles.’ (বাংলা)

Beauty Over Explanations: কীটসের মতে, শিল্পে সত্যের উদ্দেশ্য সরাসরি নিহিত ছিল না। এখানে তার “ওড অন এ গ্রিসিয়ান আর্ন” (1819) কবিতার একটি বিখ্যাত উদ্ধৃতি দেওয়া হল:

“সৌন্দর্যই সত্য, সত্য সৌন্দর্য-এটাই সব

আপনি পৃথিবীতে জানেন এবং আপনার যা জানা দরকার।”

নেতিবাচক ক্ষমতা শিল্পীকে একটি দৃশ্য বা অভিজ্ঞতার সহজাত সৌন্দর্যের প্রশংসা করার অনুমতি দেয়, এমনকি যদি এর গুরুত্ব অস্পৃশ্য থাকে।

সমাপ্তিতে, কীটসের নেতিবাচক ক্ষমতা একটি দুর্বলতা নয় বরং শৈল্পিক সৃষ্টি এবং অস্তিত্বের অন্বেষণের একটি শক্তিশালী হাতিয়ার। এটি আমাদের জীবনের অস্পষ্টতা গ্রহণ করতে, অনির্দিষ্টের মধ্যে সৌন্দর্য খুঁজে পেতে এবং অজানার উত্পাদনশীল স্থলে সৃজনশীলতাকে বিকাশ লাভ করতে দেয়।

আরো পড়ুনঃ What Do You Know about the Hundred Years’ War? (বাংলা)

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক