fbpx

সমাজকর্মের লক্ষ্য ও উদ্দেশ্যসমূহ লেখো।

 প্রশ্নঃ সমাজকর্মের লক্ষ্য ও উদ্দেশ্যসমূহ লেখো।

ভূমিকা: সমাজকর্ম বলতে এমন একটি প্রাতিষ্ঠানিক ও পেশাদার সমাজসেবামূলক কর্মতৎপরতাকে বুঝায়, যা ব্যক্তি, দল, সমষ্টিকে এমনভাবে সাহায্য করে, যাতে তারা নিজেরাই নিজেদের সম্পদ, সামর্থ্য ও বুদ্ধিমত্তার দ্বারা নিজেদের সমস্যার সমাধান করতে সক্ষম হয়। সমাজের সকল মানুষের সার্বিক কল্যাণ নিশ্চিত করাই সমাজকর্মের মূল লক্ষ্য ও উদ্দেশ্য।

সমাজকর্মের লক্ষ্য ও উদ্দেশ্য

সমাজকর্মের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে Skidmore and Thackary বলেছেন, “The aim of social work is to improve and enhance social functioning.” National Association of Social Worker (NASW) সমাজকর্মের ৪টি লক্ষ্য নির্দিষ্ট করেছে। এগুলো হলো,

  • সমস্যা সমাধান, উপযোজন ও ক্ষমতার উন্নয়ন
  • সম্পদ, সেবা ও সুযোগের সাথে মানুষের সংযোগ ঘটান।
  • কার্যকরী ও মানবীয় সেবা ব্যবস্থা ত্বরান্বিত করা।
  • সামাজিক নীতির বিকাশ ও উন্নয়ন।

সমাজকর্মের লক্ষ্য ও উদ্দেশ্যঃ সমাজকর্মের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে সমাজবিজ্ঞানীগণ বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ব্যাখ্যা প্রদান করেছেন। সার্বিকভাবে সমাজকর্মের ৮টি লক্ষ্য ও উদ্দেশ্যগুলো নিম্নরূপ করা হলো,

আরো পড়ুনঃ কিশোর অপরাধ কি? কিশোর অপরাধের কারণ গুলো আলোচনা কর।

১। সামাজিক কুসংস্কার দূরীকরণ: সকল সামাজিক কুসংস্কার সমাজ উন্নয়নের পথে বাধা স্বরূপ। ব্যাপক জনমত তৈরি সামাজিক আন্দোলন সৃষ্টি আইন প্রণয়ন প্রভৃতির মাধ্যমে সমাজ সংস্কার করা হয়। সমাজকর্ম এ লক্ষ্যে কাজ করে থাকে। এটি গুরুত্বপূর্ণ লক্ষ্যের মধ্যে একটি।

২। প্রয়োজনীয় সম্পদের ব্যবস্থা: সম্পদ বলতে বস্তুগত ও অবস্তুগত দুই ধরনের সম্পদ কে বোঝায়। সমাজকর্ম বিশ্বাস করে যে সামাজিক সমস্যা সমাধানের জন্য সম্পদ অপরিহার্য। কারণ সংগঠিত জনগণ এই শক্তি। তাই সামাজিক সমস্যার সমাধানের সম্পদ সরবরাহের প্রয়োজনীয় ব্যবস্থা করায় সমাজকর্মের অন্যতম লক্ষ্য।

৩। জনগণের অংশগ্রহণ নিশ্চিত করা: যে কোন সমস্যা সমাধানের জন্য সমস্যা গ্রস্ত জনগণের অংশগ্রহণ অপরিহার্য। আধুনিক সমাজকর্ম তাই সমষ্টিগত অংশগ্রহণকে গুরুত্বপূর্ণ করে থাকে। এটি তার গুরুত্বপূর্ণ লক্ষ্য।

৪। মানবসম্পদের উন্নয়ন: মানব সম্পদের উন্নয়ন মানে সমাজের উন্নয়ন। মানুষকে সম্পদ হিসেবে বিবেচনা করার নীতিতে সমাজকর্ম বিশ্বাস করে। দলমত নির্বিশেষে সমাজের সকলের মানুষের উন্নয়নের অনুকূল পরিবেশ তৈরি করা আধুনিক সমাজকর্মের অন্যতম লক্ষ্য।

আরো পড়ুনঃ বেকারত্ব কি? বাংলাদেশের বেকারত্ব দূরীকরণের উপায় সমূহ বর্ণনা কর।

৫। সমন্বয় সাধন করা: সকল সরকারি ও বেসরকারি সেবামূলক প্রতিষ্ঠানের মধ্যে সাধনের মাধ্যমে সমাজের সর্বাধিক কল্যাণ করা সম্ভব। কারণ সমন্বয়হীন কাজের মাধ্যমে সুফল আশা করা যায় না। সমাজের মঙ্গলে নিয়োজিত সকল প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয় সাধন করা সমাজকর্মের অন্যতম লক্ষ্য।

৬। জাতীয় উন্নয়ন: জাতীয় উন্নয়ন বলতে সমগ্র দেশের উন্নয়নকে বোঝানো হয়েছে। এখানে বিশেষ ব্যক্তি বা কোন অঞ্চলের উন্নয়নকে আনা যাবে না। সমাজের সকল শ্রেণীর উন্নয়নের মাধ্যমে জাতীয় উন্নয়নকে তরান্তরিত করা আধুনিক সমাজকর্মের গুরুত্বপূর্ণ লক্ষ্য।

৭। পারস্পরিক সম্পর্কের উন্নয়ন: মানুষের পারস্পরিক সম্পর্কের উন্নয়ন ঘটলে অনেক সমস্যা রই সমাধান সম্ভব হয়। সমাজকর্ম চাই সমাজে সম্প্রীতি ও সৌন্দর্যমূলক পরিবেশ বজায় থাকুক। তাই মানুষের মধ্যে পারস্পরিক সমাজের উন্নয়ন সাধন সমাজকর্মের লক্ষ্য।

আরো পড়ুনঃ দল সমাজকর্ম কি? দল সমাজকর্মের উপাদানগুলো কী কী?

৮। সমস্যার বৈজ্ঞানিক সমাধান: সমাজের প্রকৃত কল্যাণের জন্য সমস্যার স্থায়ী সমাধান অত্যাবশ্যক। স্থায়ী সমাধান তখনই সম্ভব যখন সমস্যাটি বৈজ্ঞানিকভাবে মোকাবেলা করা হবে। সমস্যার বিজ্ঞানসম্মত তথা স্থায়ী সমাধানের মাধ্যমে সমাজের উন্নয়ন সাধন সমাজকর্মের লক্ষ্য।

উপসংহার: সবশেষে বলা যায় যে, সমাজের সকল মানুষের সার্বিক কল্যাণের পথ প্রশস্ত করাই সমাজকর্মের মূল লক্ষ্য। এ লক্ষ্য অর্জনের জন্য সমাজকর্ম বিভিন্ন সামাজিক সমস্যার সমাধান, মানুষের মৌল মানবিক চাহিদা পূরণ এবং বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচি বাস্তবায়ন করে থাকে।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক