fbpx

Consider Tennyson as a Representative Poet of the Victorian Age. (বাংলায়)

Quesstion: Consider Tennyson as a representative poet of the Victorian age./ What spirit of the Victorian age do you notice in the works of Tennyson? / Evaluate Tennyson’s contribution to Victorian poetry.

আলফ্রেড টেনিসন (6 আগস্ট 1809 – 6 অক্টোবর 1892) একজন ব্রিটিশ কবি। তিনি রানী ভিক্টোরিয়ার  রাজত্বকালে গ্রেট ব্রিটেন এবং আয়ারল্যান্ডের পোয়েট লোরেট  ছিলেন এবং ব্রিটিশ কবিদের মধ্যে অন্যতম জনপ্রিয় ছিলেন । তিনি তার প্রতিনিধিত্বকারী গুণাবলীর জন্যও উল্লেখযোগ্য ।

প্রতিনিধি কবি হিসাবে টেনিসন: ‘প্রতিনিধি কবি’ শব্দটির অর্থ এমন এক কবি যিনি তাঁর সমসাময়িক সমাজ, শিল্প, দর্শন এবং ধর্মকে তুলে ধরেন। সেন্টসবারির মতে, “কবিতার কোন সময়কেই একজন মানুষের সময়কাল হিসেবে গণ্য করা যায় না যা প্রচন্ড নির্ভুল ভাবে উনবিংশ শতাব্দীতে আমাদের সাথে হয়েছিল”। নিজের আলোচনা থেকেই আমরা বুঝতে পারবো যে টেনিসন একজন প্রতিনিধিত্বকারী কবি ছিলেন কিনা। 

অ্যাডভেঞ্চারের জন্য আশা এবং আকাঙ্ক্ষা: অ্যাডভেঞ্চার হচ্ছে ভিক্টোরিয়ান যুগের আত্মা ছিল । টেনিসনের কবিতাগুলোকে আমরা এই এডভেঞ্চার এর সাথে মিলাতে পারি। “দ্য লোটোস ইটারস” এবং “ইউলিসিস” কবিতায় আমরা ওডিসিয়াসের অদম্য দুঃসাহসিক মনোভাব দেখতে পাই। টেনিসন ওডিসিয়াসের মাধ্যমে ভিক্টোরিয়ান মানুষের জীবন ও প্রবণতার প্রতিফলন ঘটিয়েছেন।

আমি ভ্রমণ থেকে দূরে থাকতে পারিনা। জীবনের সূরা আমি পান করব। 

আরো পড়ুনঃ Examine the Influence of the French Revolution on Romantic Poetry. (বাংলায়)

মহিলাদের প্রতি  হীনমন্যতা: শুরুর ও মধ্য যুগের ভিক্টোরিয়ান লোকেরা নারীদের মানসিক শক্তি এবং প্রতিপত্তির দৃষ্টিকোণ থেকে পুরুষদের চেয়ে নিকৃষ্ট মনে করত। তারা মনে করতো যে মহিলাদের দায়িত্ব গৃহস্থালীর কাজ পরিচালনা করা এবং শিশুর জন্ম  দেওয়া । যেমন টেননিসনের  “লকসলি হল”কবিতায়  মহিলাদের প্রতি এই ধরনের মনোভাব  ঘোষণা করা হয়েছে।

দুর্বলতার মাধ্যমেই তাদের মূল্য পরিমাপ করা হয়। মহিলাদের সন্তুষ্টি তাদের ব্যথা।

প্রকৃতি তাদেরকে অন্ধ আবেগের সাথে অগভীর মস্তিষ্ক দিয়ে তৈরি করেছে।  মহিলারা সবসময় একজন পুরুষ থেকে দুর্বল। 

ভিক্টোরিয়ান যুগের স্বামীরা সবসময় মনে করত যে বিবাহ করা শুধুমাত্র তাদের সুখ ও শান্তি পাওয়ার একটা পদ্ধতি মাত্র। 

বিজ্ঞান এবং ধর্ম বা বিশ্বাসের মধ্যে দ্বন্দ্ব: ভিক্টোরিয়ান যুগে যেমন বিশ্বাস ও ধর্মের মধ্যে যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা পাওয়া গেছে তা অন্য কোন যুগে পাওয়া যায়নি।  টেনিসনের কবিতায় এই উজ্জ্বল আগ্রহের ধারণা পাওয়া যায়। যদি কেউ পুরুষদের মনে যে বিভ্রান্তিকর শঙ্কার সৃষ্টি হয় তা বুঝতে চায়, তাহলে কেবল “ইন মেমোরিয়াম” কবিতাটির 34, 35, 36, 54, 55 এবং 56 টি ক্যান্টোস পড়তে হবে। তবে টেনিসনের প্রশংসিত বিষয়টি হ’ল তিনি বিজ্ঞান এবং বিশ্বাসের মধ্যে এই তীব্র দ্বন্দ্বের প্রতিকার দিয়েছেন যেটিকে “ভিক্টোরিয়ান কম্প্রোমাইজ” বলা হয়।

অতিরিক্ত বস্তুবাদী দৃষ্টিভঙ্গি: ভিক্টোরিয়ান লোকেরা পার্থিব লাভের জন্য উচ্চাকাঙ্ক্ষী ছিল যার অর্থ সম্পদ এবং ক্ষমতা পাওয়া। বাণিজ্যিক উদ্দেশ্য তাদের জীবনের মূল ছিল। এই প্রবণতা টেনিসনের “লকসলি হল” কবিতায়  ভালভাবে প্রকাশিত হয়েছে।

আরো পড়ুনঃ What Social Picture Do You Notice in Modern Poetry? (বাংলায়)

শ্রেণী বৈষম্য : ভিক্টোরিয়ান সমাজ মানুষকে দুটি ভাগে ভাগ করে যা উচ্চবিত্ত এবং নিম্নবিত্তদের মধ্যে দ্বন্দ্ব তৈরি করেছিল। “লকসকি হল” কবিতার বক্তা তার প্রিয়তমাকে সামাজিক ও অর্থনৈতিক পটভূমির কারণে বিয়ে করতে পারেনি।

সমাজের সেই ভুল কঠিন নিয়মের উপরে অভিশাপ রইলো।

অভিশাপ রইলো বোকাদের কপালের ওপরে যারা সম্পদকে প্রাধান্য দিয়েছিল। 

জ্ঞানের সমৃদ্ধি বা শিক্ষার অভিলাষ: বৈজ্ঞানিক  আবিষ্কারগুলি সমৃদ্ধ করার জন্য জ্ঞান মানুষকে তৃষ্ণার্ত করে তুলেছিল। যদিও বিজ্ঞান অনেক এগিয়েছিল, তবে লক্ষ লক্ষ মানুষ ভিক্টোরিয়ান যুগে ক্ষুধার্ত ছিল। মানুষ অদেখাকে দেখার জন্য, অজানা কে  জানার জন্য অদম্য ছিল।   ফলে তারা জ্ঞানকে সমৃদ্ধ করতে প্রবল আগ্রহী ছিল। 

দায়িত্ব থেকে পলায়ন: মানুষ মেশিন নয়। তাদের দীর্ঘজীবন সংগ্রামের পরে ক্লান্তি এবং বিশ্রাম নেওয়া দরকার। ভিক্টোরিয়ান লোকেরাও এই প্রবণতার ব্যতিক্রম ছিল না। তারা কখনও কখনও জীবনের দায়িত্ব থেকে পালাতে চেয়েছিল যা “The Lotos Eaters” কবিতায়। দেখানো হয়েছে।

চলুন শপথ নেই এবং মনে মনে সমঝোতা করে এই ফাঁকা লোটাস ভূমিতে ভালোভাবে হেলান দিয়ে বেঁচে থাকতে। 

অন্যান্য: এছাড়াও, “Tithonus” কবিতায় অনন্ত জীবনের দীর্ঘায়ু এবং “Oenone” সৌন্দর্যের প্রতি আবেগও ভিক্টোরিয়ান যুগের প্রতীক হিসেবে প্রতিফলিত হয়েছে। 

আরো পড়ুনঃ Write about the Main Novelists of 20th-Century English Literature and Compare Them with the Victorian Novelists. (বাংলায়)

আমরা বলতে পারি যে অন্য যেকোন ভিক্টোরিয়ান যুগের লেখকের চেয়ে, টেনিসন কে তার সমসাময়িক এবং আধুনিক পাঠকদের কাছে তার সময়ের মূর্ত প্রতীক বলে মনে হয়েছে। এ কারণেই তার কবিতা নিঃসন্দেহে সমাজ, শিল্প, দর্শন, ধর্ম এবং ভিক্টোরিয়ান যুগের যেকোন বিষয় সম্পর্কে ভিক্টোরিয়ান চেতনার ধারণা ও রুচির প্রতিনিধিত্ব করে।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক