fbpx

What Social Picture Do You Notice in Modern Poetry? (বাংলায়)

Quesstion: What social picture do you notice in modern poetry? / How is the modern life reflected in modern poetry?

আধুনিক কবিতা সমাজের সকল বিষয়কেই কভার করে থাকে। “প্রথম বিশ্বযুদ্ধ” এর প্রভাবের কারণে, মানুষ সুস্থ জীবনের খোঁজ হারিয়ে ফেলেছিল। যদিও উপন্যাস আধুনিক যুগে (1901-1939/1945) আধিপত্য বিস্তার করেছে, তবে কবিতাও তার অসাধারণ উপস্থাপনের জন্য কম নয়।

নৈতিকতার ক্ষয়: পরবর্তী ইংরেজ সমাজ নৈতিকতা হারিয়ে বিশৃঙ্খলায় মত্ত হয়েছিল। ডব্লিউ বি ইয়েটস এবং টি এস এলিয়টের মতো কবিরা তাদের লেখায় নৈতিকতাবিহীন সমাজের চিত্র তুলে ধরেছেন। 1922 সালে প্রকাশিত “দ্য ওয়েস্ট ল্যান্ড”, এলিয়টের একটি কবিতা যেখানে দেখা যায় যে আধুনিক মানুষ অনৈতিকতার কারণে বিশৃঙ্খল জীবনযাপন করে। তাই আধুনিক কবিতায় আধুনিক সমাজের প্রথম ও প্রধান সামাজিক চিত্র নৈতিকতার অবক্ষয়। 

যৌনতার ব্যাপকতা: আধুনিক কবিতায় সবচেয়ে জঘন্য সামাজিক চিত্র হল যৌনতার ব্যাপকতা। আধুনিক ইংল্যান্ড ছিল বন্ধ্যা এবং অবৈধ যৌনতার জন্য ধ্বংসাত্মক। “দ্য ওয়েস্ট ল্যান্ড” এমন একটি কবিতা যেখানে এলিয়ট যৌন আকর্ষণ এবং ব্যাপ্তির দ্বারা ধ্বংসপ্রাপ্ত একটি আধুনিক সমাজের মধ্যে মিল দেখান। যে জাতি যৌনতায় মুগ্ধ হয়েছে, তাকে বন্য জাতি হিসেবে গণ্য করা যেতে পারে।

আরো পড়ুনঃ Examine the Influence of the French Revolution on Romantic Poetry. (বাংলায়)

একাকীত্ব: নিওটিক কবিতা থেকে দেখা যায় যে আধুনিক সমাজের প্রধান সমস্যা: একাকীত্ব যা তুলে ধরার কারণে প্রশংসিত হয়েছে। সমাজ তার রূপ হারিয়েছে, মানুষ একে অপরের থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। বিশৃঙ্খল এবং অত্যধিক ব্যস্ত শহুরে জীবন ফলাফল হচ্ছে একাকীত্ব। ডব্লিউ বি ইয়েটসের কবিতাগুলো এমন অসহনীয় সামাজিক সমস্যা তুলে ধরার কারণেই অসাধারণ।

যুদ্ধের আতঙ্ক: প্রথম বিশ্বযুদ্ধের সময় আগে এবং পরে, শহুরে সমাজ আঘাতপ্রাপ্ত হয়েছিল। সমাজে শান্তি ছিল না, এবং উত্তেজনা ও উদ্বেগ সর্বদা বিরাজ করত। ইয়েটস তাঁর কবিতায়, যেমন ”ইস্টার 1916” এবং ”I Prayer for My Daughter”, যুদ্ধের ভয়াবহতা এবং পরবর্তী প্রজন্মের জন্য একটি ধংসপ্রাপ্ত ভবিষ্যত এর কথা বলেন। সুতরাং, আধুনিক কবিরা স্বীকার করেছেন যে একটি ধংসপ্রাপ্ত সমাজ আদর্শ হতে পারে না।

মানুষের হৃদয়ের দ্বন্দ্ব: বিশ শতকের মানুষ হৃদয় এবং মস্তিষ্ক পরিবর্তনশীল এবং উল্লসিত। অতিরিক্ত চিন্তার আসক্তি মানুষকে সংঘাতময় করে তোলে। তারা যে কোন কাজের পদক্ষেপ নেওয়ার আগে ফলাফলের মূল্যায়ন করতে পছন্দ করত। ফলস্বরূপ, তারা যেখানে শুরু করেছিল সেখানেই থেকে যেত। এলিয়টের “A Love Song of J. Alfred Prufrock” আধুনিক মানুষের হৃদয় ও মস্তিষ্কের একটি উজ্জ্বল প্রতীক।

ভণ্ডামি: আধুনিক কবিতায় উপস্থাপিত আধুনিক সমাজের কুৎসিত চিত্র হল মানুষের ভণ্ডামি। তৎকালীন সমাজ ছিল বাহ্যিকভাবে উজ্জ্বল, কিন্তু মানুষ অভ্যন্তরীণভাবে ছিল অন্তসারশূন্য এবং তাদের কর্মকাণ্ড তথাকথিত মানবতাবাদী ছিল। প্রেম, বিশ্বাস, ধর্ম, জনহিতৈষী প্রভৃতি সকল সামাজিক দিক ছিল কপটতায় পূর্ণ। 

আরো পড়ুনঃ Consider Tennyson as a Representative Poet of the Victorian Age. (বাংলায়)

উন্মাদ জাতীয়তাবাদ: চরম জাতীয়তাবাদ প্রাণবন্ত সামাজিক চিত্রগুলোর মধ্যে একটি। প্রথম বিশ্বযুদ্ধের প্রভাবের কারণে, মানুষ অত্যধিক জাতীয়তাবাদের প্রবণতা দ্বারা উদ্বুদ্ধ হয়েছিল, যার ফল ছিল  আয়ারল্যান্ডে ‘‘ইস্টার 1916’’। একারণে নেতাদের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। এইভাবে, আধুনিক কবিতা থেকে দেখা যায় যে জাতীয়তাবাদ ভালো, কিন্তু সীমা অতিক্রম করা খারাপ।

আধুনিক কবিতা ইংরেজি সাহিত্যের ইতিহাসে তার অবস্থানের মূলে রয়েছে কারণ এটি সমসাময়িক সময়ের সমগ্র সমাজকে কল্পনা করতে করতে পেরেছে এবং তা তুলে ধরতেও পেরেছে। 

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক