fbpx

Victorian Compromise (বাংলায়)

Question: Victorian Compromise

“Victorian Compromise”  ভিক্টোরিয়ান যুগে (1837-1901) ব্রিটেনে সংঘটিত সামাজিক-রাজনৈতিক ও সাংস্কৃতিক সমঝোতা। এটি প্রথাগত মূল্যবোধ এবং বিজ্ঞানের দ্রুত অগ্রগতির ফলে সমাজে সৃষ্ট পারস্পরিক সমঝোতাকে  নির্দেশ করে। এটি আলফ্রেড, লর্ড টেনিসন (১৮০৯-১৮৯২) এর সাথে যুক্ত। ভিক্টোরিয়ান যুগে (১৮৩৩-১৯০১), প্রায় সবার মনে এই সংকট পরিলক্ষিত হয় ।

প্রথম উদ্ভব :  আমেরিকান আইন অধ্যাপক, ইতিহাসবিদ, আমেরিকান আইনী ইতিহাসের বিশেষজ্ঞ এবং নন-ফিকশন এবং ফিকশন বইয়ের লেখক লরেন্স ফ্রেডম্যান (১৯৩০-বর্তমান) প্রথমে এই শব্দটির  অবতারণা  করেন । 

ভিক্টোরিয়ান সমঝোতা: বিজ্ঞান ও ধর্ম, দরিদ্র ও ধনী, বিপ্লব ও পুনর্মিলন, যুদ্ধ ও শান্তি, শিক্ষিত এবং অশিক্ষিত ইত্যাদির মধ্যে ভিক্টোরিয়ান সমঝোতা ঘটে।  এগুলির মধ্যে বিজ্ঞান ও ধর্মের মাঝে দ্বন্ধ  অধিক আলোচিত।

আরো পড়ুনঃ What Do You Know about the Hundred Years’ War? (বাংলা)

বিজ্ঞান ও ধর্মের মধ্যে সমঝোতা: ভিক্টোরিযয়ান যুগে মানুষের মাঝে   বিজ্ঞান ও ধর্মের  বিশ্বাস  নিয়ে দ্বন্দ্ব  পরিলক্ষিত হয় । বৈজ্ঞানিক বিকাশ মানুষের হৃদয়কে অত্যন্ত দ্বিধায় ফেলে দেয় । বিশেষত, চার্লস ডারউইনের তত্ত্ব মানুষ বানর থেকে উদ্ভূত। কিন্তু ধর্ম বলে মানুষ বানর থেকে উদ্ভূত হয়নি। টেনিসন বলেন যে বিজ্ঞানকে  এবং ধর্মকে তার তার স্ব স্ব জায়গায় স্থান দেওয়া উচিত।

টেনিসনের অবদান: টেনিসনের কবিতায় তিনি সমসাময়িক ধারাগুলি নিয়ে আপোষ করার চেষ্টা করেছিলেন। আর এ কারণেই তাঁকে বলা হয় সেই যুগের প্রতিনিধি কবি। ‘Locksley Hall’-এ তিনি দরিদ্র ও ধনী ব্যক্তিদের অবস্থা দেখানোর চেষ্টা করেন। ‘Ulysses’, ‘Tithonus’, ‘Oenone’, ‘In Memoriam’ ইত্যাদি কবিতায় তিনি ভিক্টোরিয়ান  যুগের  বিভিন্ন দিকের মধ্যে সমঝোতার ধারণা ব্যাক্ত করেন। 

মোট কথা, ভিক্টোরিয়ান সমঝোতা সেই সময়ে প্রয়োজনীয় ছিল কারণ এটি সময়ের চাহিদা পূরণ করেছিল। এটি পরস্পর বিরোধী  প্রকৃতিকে প্রকাশ করে  নতুনত্বের সাথে প্রচলিত মতবাদেকে একত্রিত করে। অবশেষে, এটি ঐতিহ্যগত মূল্যবোধ এবং বৈজ্ঞানিক অগ্রগতি এবং বিশ্বাসের মাঝে ভারসাম্য সৃস্টি করে।

আরো পড়ুনঃ What Do You Know about King Alfred? (বাংলা)

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক