fbpx

ভূমি সংস্কার বলতে কি বুঝায় এবং এর উদ্দেশ্য কি?

প্রশ্নঃ ভূমি সংস্কার বলতে কি বুঝায় এবং এর উদ্দেশ্য কি?

ভূমিকা: দীর্ঘদিনের সামাজিক প্রথা, ধর্মীয় রীতিনীতি ইত্যাদির উপর ভিত্তি করে সাধারণত একটি দেশের ভূমিব্যবস্থাপনা নীতি গড়ে উঠে। এ ভূমি ব্যবস্থাপনা নীতি অনেক সময় সকল শ্রেণির মানুষের মৌলিক চাহিদা পূরণে ব্যর্থ হয় । জনসাধারণের আশা-আকাঙ্ক্ষা ও মৌলিক চাহিদা পূরণের নিমিত্তে অনেক সময় ভূমি সংস্কার জরুরি হয়ে পড়ে।

ভূমিসংস্কার: উৎপাদন বৃদ্ধি, ন্যায়বিচার ও সামাজিক প্রগতির উদ্দেশ্যে ভূমির মালিকানা, ভূমি ব্যবস্থাপনা, ভূমি হস্তান্তর, ভূমির মালিকের সাথে সরকার ও কৃষকের সম্পর্ক, রায়ত কৃষকের অধিকার, ভূমির বণ্টন ইত্যাদির পরিবর্তন সাধানকে ভূমিসংস্কার বলে। দীর্ঘদিনের সামাজিক ও ধর্মীয় প্রথা এবং বিভিন্ন আইন দ্বারা যে ভূমিস্বত্ব ব্যবস্থা সৃষ্টি হয়েছে তা অনেক ক্ষেত্রে উৎপাদন বৃদ্ধি ও উন্নয়নের পরিপন্থি হয়। এছাড়া ভূমির সাথে সম্পর্কিত বিভিন্ন ব্যক্তিবর্গের ন্যায়সংগত অধিকার ভূমিস্বত্ব ব্যবস্থা দ্বারা অনেক সময় সংরক্ষিত হয় না। অনেক ক্ষেত্রে ভূমিব্যবস্থা কাম্য সামাজিক বিবর্তনের অন্তরায়ও হয়ে থাকে। এ ধরনের সকল প্রকার ত্রুটি সংশোধন করা এবং কাম্য ভূমিস্বত্ব ব্যবস্থা কায়েম করাই ভূমির সংস্কার। অতএব ভূমিরসংস্কার বলতে নিম্নোক্ত উদ্দেশ্যে ভূমিস্বত্ব ব্যবস্থার পরিবর্তন বুঝায়।

১. উৎপাদন বৃদ্ধি ও উৎপাদনের অন্তরায় দূরীকরণ;

আরো পড়ুনঃ প্রজননশীলতা ও মরণশীলতা কী?

ইউটিউবে ভিডিও লেকচার দেখুনঃ


২. ভূমির সাথে সংশ্লিষ্ট সবার প্রতি প্রায় ন্যায়বিচার এবং

৩. সামাজিক প্রগতির অনুকূল পরিস্থিতি সৃষ্টি করা।

এ উদ্দেশ্যসমূহ অর্জনের লক্ষ্যে ভূমি সংক্রান্ত আইনকানুন পবিরর্তন, জমির পুনর্বণ্টন, বাধ্যতামূলক সমবায় গঠন, কমুউনের মাধ্যমে উৎপাদন ইত্যাদিকে ভূমিসংস্কার বলে।

ভূমিসংস্কার সম্পর্কিত বিভিন্ন অর্থনীতিবিদদের প্রদত্ত সংজ্ঞা প্রণিধানযোগ্য।

অধ্যাপক এম. এ হামিদ বলেন, “পল্লি উন্নয়নের লক্ষ্যে অস্তিত্বমান ভূমিব্যবস্থার সমস্যা ও সীমাবদ্ধতা শনাক্ত করে তার সংস্কারমূলক কার্যক্রম নির্ণয় ও তা বাস্তবায়নের রূপরেখাই ভূমিসংস্কার।” 

আরো পড়ুনঃ প্রবেশন এবং প্যারোল কি? এদের মধ্যে পার্থক্য নিরূপণ কর।

google news

অপেক্ষাকৃত সংকীর্ণ একটি সংজ্ঞা দিয়েছেন ড. ওয়ারিনার। তিনি বলেন, “প্রকৃত ভূমিসংস্কার বলতে ক্ষুদ্র কৃষক ও কৃষি মজুরদের স্বার্থে সম্পত্তি অথবা জমিতে অধিকারের পুনর্বণ্টনকে বুঝায়।

উপসংহার: উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায়, ভূমির মালিকানা, ভূমি ব্যবস্থাপনা, ভূমি হস্তান্তর, ভূমির মালিকের সাথে সরকার ও কৃষকের সম্পর্ক, ভূমির সুষ্ঠু বণ্টন ইত্যাদির পরিবর্তন সাধনকেই ভূমিসংস্কার বলা হয় ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক