fbpx

What Do You Know About Holy Thursday? (বাংলায়)

Question: What do you know about Holy Thursday?

“Holy Thursday” উইলিয়াম ব্লেকের একটি কবিতা। এই কবিতাটি দুটি সংস্করণে এসেছে, একটি “ইনোসেন্স” বিভাগে এবং অন্যটি “অভিজ্ঞতা” বিভাগে। এই কবিতায় কবি বিশ্বের আদর্শিক, নির্দোষ দৃষ্টিভঙ্গি এবং আরও নিষ্ঠুর, অভিজ্ঞ দৃষ্টিভঙ্গির মধ্যে সম্পূর্ণ বৈপরীত্য দেখায়।

আরো পড়ুনঃ Would You Consider Oedipus Rex as a Tragedy of Fate? (বাংলায়)

Children from Charity Schools: “Songs of Innocence,”-এ “Holy Thursday” Charity বিদ্যালয়ের বাচ্চাদের লন্ডন হয়ে সেন্ট পলস ক্যাথেড্রালে যাওয়ার একটি উদযাপনের দৃশ্য চিত্রিত করা হয়েছে। এটি এই শিশুদের আনন্দ এবং সৌন্দর্য তুলে ধরে। তারা এই ধর্মীয় উপলক্ষ উদযাপন করার জন্য পরিষ্কার, রঙিন পোশাক পরেছে। কবিতাটি শিশুদের বিশুদ্ধতা ও নির্দোষতা এবং ঘটনার ইতিবাচক দিকগুলিকে কেন্দ্র করে।

‘একটি পবিত্র বৃহস্পতিবার ছিল, তাদের নিষ্পাপ মুখমণ্ডল,

লাল, নীল এবং সবুজ রঙের পোশাক পড়ে শিশুরা দুই-দুই হাঁটছে

Hypocrisy and Societal Neglect: যাইহোক, “অভিজ্ঞতা” সংস্করণে, স্বর নাটকীয়ভাবে পরিবর্তিত হয়। ব্লেক এই শিশুদের সামাজিক আচরণের সমালোচক হয়ে ওঠেন, প্রতিষ্ঠানের দ্বারা তাদের শোষণ এবং অবহেলার একটি গাঢ় চিত্র অঙ্কন করেন। তিনি ক্যাথেড্রালের মহিমাকে শিশুদের দারিদ্র্য এবং দুর্ভোগের সাথে বৈপরীত্য করেন, ভণ্ডামি এবং সামাজিক অবহেলার সমালোচনা করেন যা এই ধরনের বৈষম্যকে অব্যাহত রাখতে দেয়।

আরো পড়ুনঃ Evaluate ‘Oedipus Rex’ as a Classical Tragedy (বাংলায়)

“এবং তাদের সূর্য কখনও জ্বলে না,

এবং তাদের ক্ষেত্রগুলি অন্ধকার এবং খালি,

এবং তাদের পথ কাঁটা দিয়ে ভরা,

সেখানে অনন্ত শীত।”

উভয় সংস্করণই নির্দোষতা, অভিজ্ঞতা, সামাজিক অবিচার এবং সমাজের দুর্বল সদস্যদের মুখোমুখি বাস্তবতার থিমগুলি অন্বেষণ করে। ব্লেক সামাজিক নিয়মাবলী এবং সুবিধাবঞ্চিতদের চিকিত্সার সমালোচনা করার জন্য এই বিপরীত দৃষ্টিভঙ্গিগুলি ব্যবহার করেন, উপস্থিতি এবং অন্তর্নিহিত সত্যের মধ্যে দ্বিধাবিভক্তিকে হাইলাইট করেন।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক