fbpx

What Do You Know About Renaissance Drama? (বাংলায়)

Question: What do you know about Renaissance drama? Discuss the influence of the Renaissance on English literature.

রেনেসাঁ ছিল উল্লেখযোগ্য সাংস্কৃতিক, শৈল্পিক এবং বুদ্ধিবৃত্তিক বৃদ্ধির সময় যা ইউরোপে ১৪ এবং ১৭ শতকের মধ্যে ঘটেছিল। ইংরেজি সাহিত্যের উপর রেনেসাঁর প্রভাব গভীর ছিল, লেখক ও কবিরা প্রাচীন গ্রীস ও রোমের ক্ল্যাসিক্যাল রাইটিং থেকে অনুপ্রেরণা নিয়েছিলেন এবং তাদের নিজস্ব লেখাকে নতুন জীবন ও প্রাণশক্তিতে উদ্বুদ্ধ করেছিলেন। এখানে, আমরা ইংরেজি সাহিত্যের উপর রেনেসাঁর প্রভাব এবং এর প্রধান সাহিত্যিক ব্যক্তিত্ব নিয়ে আলোচনা করব।

রেনেসাঁ নাটক: রেনেসাঁ নাটক, ১৪ থেকে ১৭ শতকের মধ্যে বিস্তৃত ছিল, ক্ল্যাসিক্যাল থিম এবং মানবতাবাদী আদর্শের পুনরুজ্জীবনের সাক্ষী। উল্লেখযোগ্য নাট্যকারদের মধ্যে রয়েছে উইলিয়াম শেক্সপিয়ার (১৫৬৪-১৬১৬) এবং ক্রিস্টোফার মার্লো (১৫৬৪-১৫৯৩)। এই নাটকগুলি মানুষের প্রকৃতি, নৈতিকতা এবং সামাজিক গতিশীলতাকে অন্বেষণ করেছে। এই নাটকগুলো প্রায়ই ট্র্যাজেডি এবং কমেডির মিশ্রণ ঘটায়। এই নাটকগুলো এই নাটকগুলো প্রায়ই ট্র্যাজেডি এবং কমেডির মিশ্রণ ঘটায়। এই যুগটি ইভারগ্রীণ কাজ তৈরি করেছে এবং ইংরেজি থিয়েটারের উত্থানে উল্লেখযোগ্য অবদান রেখেছে।

আরো পড়ুনঃ Write a Short Note on ‘The Anglo-Saxon Chronicles.’ (বাংলা)

নাটকের গুরুত্ব: রেনেসাঁও একটি প্রধান সাহিত্যিক রূপ হিসাবে নাটকের আবির্ভাব দেখেছিল। ১৬ শতকের প্রথম দিকে, ইংরেজি নাটকে মধ্যযুগীয় (morality play) নৈতিকতা নাটকের আধিপত্য ছিল যেগুলো ছিল শিক্ষামূলক প্রকৃতির এবং নৈতিক নির্দেশনার উপর দৃষ্টি নিবদ্ধ করা। যাইহোক, রেনেসাঁর উত্থানের সাথে সাথে নাটক আরও ধর্মনিরপেক্ষ হয়ে ওঠে এবং মানব প্রকৃতি এবং মানুষের অভিজ্ঞতার উপর দৃষ্টি নিবদ্ধ করে। বিশেষ করে উইলিয়াম শেক্সপিয়ারের নাটকগুলো এর একটি চমৎকার উদাহরণ। শেক্সপিয়ারের নাটকগুলি মানুষের মানসিকতার গভীরতা অন্বেষণ করে এবং জটিল চরিত্র এবং জটিল প্লটে ভরপুর।

উদ্ভাবন এবং পরীক্ষা-নিরীক্ষার সোনালী সময়: রেনেসাঁ সাহিত্যে দুর্দান্ত উদ্ভাবন এবং পরীক্ষা-নিরীক্ষার সময় ছিল। ইংরেজ লেখকরা মধ্যযুগীয় সাহিত্যিক ধারণা  থেকে বিচ্ছিন্ন হতে শুরু করে যা শতাব্দী ধরে আধিপত্য বিস্তার করেছিল এবং নতুন ফর্ম এবং স্টাইল অন্বেষণ করতে শুরু করেছিল। রেনেসাঁ সময় সনেট ফর্মের উত্থান দেখেছিল, যা ইতালীয় কবি পেত্রার্ক এর মাধ্যমে জনপ্রিয় হয়েছিল। সনেট ফর্ম  ১৪ টি লাইনের Iambic pentameter নিয়ে গঠিত। এটি  ইংল্যান্ডে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে, উইলিয়াম শেক্সপিয়ার এবং জন ডানের মতো কবিরা এটিকে দারুণভাবে ব্যবহার করেছিলেন।

প্রাচীন গ্রীক এবং রোমান লেখকের অনুসরণ: রেনেসাঁও ক্ল্যাসিক্যাল সাহিত্যে নতুন করে আগ্রহের সময় ছিল। ইংরেজ লেখকরা হোমার, ভার্জিল এবং ওভিডের মতো প্রাচীন গ্রীক এবং রোমান লেখকদের কাজগুলি অধ্যয়ন করতে শুরু করেছিল এবং তারা এই রচনাগুলি দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছিল। উদাহরণস্বরূপ, এডমন্ড স্পেন্সারের মহাকাব্য “The Faerie Queene” ভার্জিলের “Aeneid” থেকে ব্যাপকভাবে প্রভাবিত, অন্যদিকে জন মিলটনের “Paradise Lost” হোমারের মহাকাব্য “Iliad এবং Odyssey” থেকে অনুপ্রাণিত।

আরো পড়ুনঃ What Do You Know about the Hundred Years’ War? (বাংলা)

প্রিন্টিং প্রেসের উত্থান: রেনেসাঁও মুদ্রণযন্ত্রের উত্থান দেখেছিল যা বই তৈরি ও বিতরণের পদ্ধতিতে বিপ্লব ঘটায়। প্রিন্টিং প্রেস লেখকদের জন্য তাদের কাজগুলি/লেখাগুলি ব্যাপকভাবে পাঠকদের কাছে ছড়িয়ে দেওয়া সহজ করে তোলে এবং এটি সাধারণ মানুষের কাছে বইগুলিকে আরও সাশ্রয়ী এবং অ্যাক্সেসযোগ্য করে তোলে। এর ফলে প্রকাশনা শিল্পের উত্থান ঘটে এবং ইংল্যান্ডে সাক্ষরতার হার বৃদ্ধিতে অবদান রাখে।

মানবতাবাদের দিকে স্থানান্তর: মানবতাবাদের দিকে স্থানান্তর: ইংরেজি সাহিত্যে রেনেসাঁর সবচেয়ে উল্লেখযোগ্য প্রভাব ছিল মানবতাবাদের দিকে স্থানান্তর। মানবতাবাদ হল একটি বুদ্ধিবৃত্তিক আন্দোলন যা ব্যক্তিগতভাবে এবং সামষ্টিকভাবে মানুষের মূল্য এবং প্রতিনিধিত্ব এর উপর জোর দেয়। এটি সাধারণত গোঁড়ামি বা কুসংস্কারের স্বীকৃতির চেয়ে সমালোচনামূলক চিন্তাভাবনা এবং প্রমাণ পছন্দ করে। এই আন্দোলন ব্যক্তিকে মহাবিশ্বের কেন্দ্রে স্থাপন করে। এটি যুক্তি, জ্ঞান এবং মানুষের সম্ভাবনার (মানুষ যা করতে পারে) গুরুত্বের উপর জোর দেয়। এই মানবতাবাদী দৃষ্টিভঙ্গি ইংরেজি সাহিত্যে গভীর প্রভাব ফেলেছিল লেখকরা ব্যক্তিত্ববাদ, আত্ম-প্রকাশ এবং মানুষের অভিজ্ঞতার থিমগুলি অন্বেষণ করেছিলেন।

সমাপ্তিতে, আমরা বলতে পারি যে রেনেসাঁ ইংরেজি সাহিত্যে একটি উল্লেখযোগ্য প্রভাব ফেলেছিল। এটি সৃজনশীলতা, পরীক্ষা এবং উদ্ভাবনের একটি নতুন যুগের সূচনা করছিল। রেনেসাঁ সময়কালে সনেট এবং নাটকের মতো নতুন সাহিত্যিক রূপের উত্থান ঘটে এবং একটি প্রভাবশালী বুদ্ধিবৃত্তিক ও সাংস্কৃতিক আন্দোলন হিসেবে মানবতাবাদের উত্থান ঘটে। শেক্সপিয়ার থেকে মিল্টন থেকে স্পেনসার পর্যন্ত ইংল্যান্ডের অনেক শ্রেষ্ঠ লেখকের রচনায় রেনেসাঁর প্রভাব দেখা যায়। এটা আজও সাহিত্যে অনুভূত হচ্ছে।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক