fbpx

What is Restoration? Discuss the Historical and Political Background of the Age. (বাংলায়)

Question: What is restoration? Discuss the historical and political background of the age.

The Restoration Period (1660-1700) ছিল ইংরেজি গৃহযুদ্ধের (1642-1651) অশান্ত বছর  এবং পরবর্তী ইন্টাররেগনাম (1649-1660), পরে রাজতন্ত্রের প্রত্যাবর্তনের দ্বারা চিহ্নিত একটি গুরুত্বপূর্ণ সময়। এই যুগে রাজা দ্বিতীয় চার্লসকে সিংহাসনে পুনরায় বসানো হয়েছিল। এটি রাজতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠা, চার্চ অফ ইংল্যান্ড এবং সামাজিক শৃঙ্খলার প্রতীক যা পূর্ববর্তী দশকগুলিতে ব্যাহত হয়েছিল। এখানে সে যুগের ঐতিহাসিক ও রাজনৈতিক প্রেক্ষাপট বিশ্লেষণ করা হয়েছে।

Return of Charles II: দ্বিতীয় চার্লস হলেন চার্লস I এর পুত্র। কমনওয়েলথ যুগে (1649-1660), তিনি ফ্রান্সে পালিয়ে যান। রিচার্ড ক্রমওয়েলের মৃত্যুর পর (কমনওয়েলথের দ্বিতীয় এবং শেষ লর্ড প্রটেক্টর) তাকে লন্ডনে আমন্ত্রণ জানানো হয়েছিল। 29 মে, 1660 তারিখে, তিনি লন্ডনে ফিরে আসেন এবং তার মৃত পিতার সিংহাসনে আরোহণ করেন। এই উল্লেখযোগ্য ঘটনাটি কমনওয়েলথের রাজনৈতিক যাত্রার সমাপ্তি ঘটায়। This Restoration স্টুয়ার্ট রাজতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠা এবং আরও স্থিতিশীল এবং প্রচলিত পদ্ধতির প্রত্যাবর্তনকে চিহ্নিত করে। তিনি 1685 সালে তার মৃত্যু পর্যন্ত ইংল্যান্ডে রাজত্ব করেছিলেন। জন উইলমট, রচেস্টারের দ্বিতীয় আর্ল, নিম্নলিখিত পদ্ধতিতে চার্লস সম্পর্কে অশালীন মন্তব্য করেছিলেন।

আরো পড়ুনঃ What Do You Know about the Hundred Years’ War? (বাংলা)

“তিনি অস্থির হয়ে পতিতালয় থেকে পতিতালয়ে ঘুরেন,

তিনি পার্থিব আনন্দ প্রিয় সংকীর্ণমনা রাজা।”

Formation of Whig and Tory: এই দুটি ইংল্যান্ডের উল্লেখযোগ্য রাজনৈতিক দল। তারা উভয়ই 1678 সালে গঠিত হয়েছিল। হুইগরা প্রতিবাদী ছিল এবং রাজার বিরুদ্ধে ছিল। বিপরীতে, টোরিরা ছিল ক্যাথলিক এবং রাজাকে সমর্থন করেছিল। সরকারের এবং রাজনৈতিক ক্ষমতার সাথে এই গোষ্ঠীর সংযোগ সময়ের সাথে পরিবর্তিত হয় এবং তারা পরবর্তী শতাব্দী ধরে সংসদে ক্ষমতার জন্য লড়াই করে।

James II in Power: জেমস II হলেন রাজা চার্লস I এর আরেক পুত্র। তিনি ক্যাথলিক ধর্মকে রাষ্ট্রধর্ম হিসাবে অনুসরণ করেছিলেন এবং নিরঙ্কুশ ক্ষমতা পাওয়ার জন্য সংসদকে নিষ্ক্রিয় করেছিলেন। তিনি 1685 সালে ব্রিটিশ সিংহাসনে আরোহণ করেন। যাইহোক, প্রোটেস্ট্যান্টরা তাকে সিংহাসনচ্যুত করতে চেয়েছিল। 1688 সালে, তাকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার জন্য “গৌরবময় বিপ্লব” সংঘটিত হয়েছিল। একবার, তার বড় ভাই চার্লস দ্বিতীয় তার রাজা হওয়ার সম্ভাবনা সম্পর্কে মন্তব্য করেছিলেন:

“আমি নিশ্চিত ইংল্যান্ডের কোন মানুষ তোমাকে রাজা করার জন্য আমার জীবন কেড়ে নেবে না।”

Adoption of The Bill of Rights: 17 শতকে স্টুয়ার্ট কিংস এবং ইংরেজ পার্লামেন্টের মধ্যে দীর্ঘমেয়াদী লড়াইয়ের ফলে ইংরেজী বিল অফ রাইটস তৈরি হয়েছিল। এই আইনটি ব্রিটিশ রাজতন্ত্রের উত্তরাধিকারের লাইনকে ব্যাখ্যা করে। এটি ব্রিটিশ সংবিধানের একটি প্রাথমিক উপকরণ যা সাধারণ ইংরেজদের জন্য কিছু মৌলিক অধিকার নির্ধারণ করে। 1689 সালে গৃহীত, এটি রাজার ক্ষমতাকে সংকুচিত করে এবং সংসদের নিয়ন্ত্রণ প্রসারিত করে।

আরো পড়ুনঃ Study these poems Critically: London, The Chimney Sweeper, Tiger. (বাংলা)

International Relations: একজন শক্তিশালী শাসক অন্যান্য দেশের সাথে শক্তিশালী সম্পর্ক তৈরি করতে পারে। এটি আন্তর্জাতিক অঙ্গনে নিজের ক্ষমতা প্রমাণের সুযোগ। আন্তর্জাতিক মঞ্চে, পুনরুদ্ধার যুগ দেখেছিল ইংল্যান্ড নিজেকে একটি প্রভাবশালী ইউরোপীয় শক্তি হিসাবে পুনঃপ্রতিষ্ঠিত করছে। 1670 সালে ডোভার চুক্তি ডাচ প্রজাতন্ত্রের বিরুদ্ধে ইংল্যান্ড এবং ফ্রান্সের মধ্যে একটি জোট গড়ে তোলে। এটি ইউরোপীয় রাজনীতির জটিল সম্পর্কে অবদান রেখেছিল।

Some Other Remarkable Happenings: 1662 সালে, রয়্যাল সোসাইটি গঠিত হয়েছিল। এই ফাউন্ডেশনের লক্ষ্য ছিল ইংল্যান্ডে বৈজ্ঞানিক গবেষণার বিকাশ ঘটানো। গ্রেট স্যার আইজ্যাক নিউটন (1643-1727) এই সমিতির সদস্য ছিলেন। পরে, 1695 সালে, প্রেস সকলের জন্য প্রবেশ যোগ্য করা হয়। প্রতিটি নাগরিককে স্বাধীনভাবে তাদের চিন্তাভাবনা প্রকাশ করার অনুমতি দেওয়া হয়েছিল। এছাড়া এ যুগে বিভিন্ন লেখকের দ্বারা অসংখ্য উল্লেখযোগ্য সাহিত্য রচনা হয়েছে। উদাহরণস্বরূপ, জন মিলটনের (1608-1674) মহান মহাকাব্য, “প্যারাডাইস লস্ট” (1667) এবং জন বুনিয়ানের (1628-1688) বিখ্যাত রূপক গদ্য, “দ্য পিলগ্রিমস প্রোগ্রেস” (1678)।

উপসংহারে, পুনরুদ্ধার যুগ ছিল ইংরেজি ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। এটি একটি আপেক্ষিক শান্ত সময় ছিল যা অন্তর্নিহিত উত্তেজনাকে আড়াল করেছিল। রাজনৈতিক ও সাংস্কৃতিক উন্নয়নের মাধ্যমে, পুনরুদ্ধার যুগ একটি জটিল এবং গতিশীল যুগ হিসাবে আবির্ভূত হয়েছিল যা ইংরেজ ইতিহাসের বিপ্লবকে প্রভাবিত করেছিল।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক