fbpx

What is the Oxford Movement? (বাংলায়)

Question: What is the Oxford Movement?

“Oxford Movement” একটি ধর্মীয় আন্দোলন। এটি  ১৮৩৩ সালে John Keble-র (১৭৯২– ১৮৬৬) অক্সফোর্ডে ‘‘National Apostasy’’  শীর্ষক প্রবন্ধ দিয়ে  এর যাত্রা শুরু হয় । জন হেনরি কার্ডিনাল নিউম্যান (1801-1890), একজন পাদ্রী, যিনি রোমান ক্যাথলিক ধর্মে রূপান্তরিত হয়ে এবং একজন কার্ডিনাল হয়ে ভিক্টোরিয়ান যুগে এ আন্দোলনের নেতৃত্ব দেন। 

 আন্দোলনের নেতারা: জন হেনরি নিউম্যান, Richard Hurrell Froude (১৮০৩-১৮৩৬), একজন যাজক; John Keble, একজন যাজক এবং কবি; Edward Pusey  একজন যাজক এবং অক্সফোর্ডের অধ্যাপক  (১৮০০-১৮৮২) অক্সফোর্ড আন্দোলনের প্রধান সক্রিয় নেতা ছিলেন।

আরো পড়ুনঃ What Do You Know about King Alfred? (বাংলা)

অক্সফোর্ড মুভমেন্টের ওপর নাম: ‘Tracts for the Times’ -এর ধারাবাহিক প্রকাশের পরে এই আন্দোলনের দৃষ্টিভঙ্গি Tractarianism নামে পরিচিতি লাভ করে । Tracts for the Times’ ১৮৩৩ থেকে ১৮৪১ সাল পর্যন্ত প্রকাশিত হয়েছিল। 

অক্সফোর্ড আন্দোলনের লক্ষ্য: এই আন্দোলনের প্রাথমিক লক্ষ্য ছিল প্রোটেস্ট্যান্ট সংস্কারের সংগ্রামের সময় অ্যাংলিকানরা যে নির্দিষ্ট রোমান ক্যাথলিক মতবাদ ও আচার-অনুষ্ঠানকে বাদ দিয়েছিল সেগুলিকে পুনর্জীবিত করে  ইংল্যান্ডের চার্চকে  আধ্যাত্মিক ভাবে নবায়ন করা।

অনুসারীদের বিশ্বাস: অক্সফোর্ড আন্দোলনের অনুসারীদের বিশ্বাস একটি বাক্যটির মাধ্যমে চিত্রিত করা যেতে পারে – ‘‘আমি একজন  ক্যাথলিক এবং অ্যাপোস্টলিক চার্চে বিশ্বাস করি।’’

আরো পড়ুনঃ What Do You Know about the Hundred Years’ War? (বাংলা)

মোট কথা, ১৮৪৫ সালে নিউম্যান ক্যাথলিক গির্জায় প্রবেশের মাধ্যমে এই আন্দোলনটি শেষ হয়েছিল। এই আন্দোলন ইংরেজি সাহিত্যের উপর ব্যাপকভাবে প্রভাব ফেলে।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক