fbpx

Which Period is Called “The Romantic Revival” and Why? (বাংলায়)

Question: Which period is called “The Romantic Revival” and why?

1785 থেকে 1830 সালের ইংরেজি সাহিত্যের সময়কাল বা রোমান্টিক সময়কাল (1798 – 1832) কে “রোমান্টিক পুনরুজ্জীবন” বলা হয়। এই যুগটি নিওক্লাসিক্যাল শৈলী থেকে একটি নতুন পদ্ধতির দিকে একটি স্থানান্তরকে চিহ্নিত করেছে যা ব্যক্তিবাদ, কল্পনা এবং আবেগকে জোর দিয়েছে।

রোমান্টিক পুনরুজ্জীবন উল্লেখ করার কারণ

আলোকিতকরণের প্রতিক্রিয়া: আলোকিতকরণ ছিল যুক্তিবাদের একটি সময়, যেখানে যুক্তি এবং যুক্তিকে অত্যন্ত মূল্যবান করা হয়েছিল। যাইহোক, রোমান্টিকরা এই আন্দোলনের বিরুদ্ধে প্রতিক্রিয়া দেখিয়েছিল এবং আবেগ, প্রকৃতি এবং ব্যক্তিত্বের গুরুত্বের উপর জোর দিয়েছিল।

আরো পড়ুনঃ What Do You Know about the Hundred Years’ War? (বাংলা)

প্রকৃতির প্রতি ভালবাসা: রোমান্টিকরা প্রকৃতি দ্বারা অত্যন্ত অনুপ্রাণিত ছিল এবং তারা এটিকে সৌন্দর্য, সত্য এবং অনুপ্রেরণার উত্স হিসাবে দেখেছিল। প্রকৃতির প্রতি এই ভালবাসা তাদের সাহিত্যে প্রতিফলিত হয়েছিল, যা প্রায়শই প্রাকৃতিক দৃশ্য, ঋতু এবং প্রাকৃতিক বিশ্বের বর্ণনা অন্তর্ভুক্ত করে।

কল্পনার উপর ফোকাস করুন: রোমান্টিকরা বিশ্বাস করতেন যে জগতকে বোঝার জন্য কল্পনা অত্যন্ত গুরুত্বপূর্ণ, এবং তারা নতুন ধারণা এবং অর্থ তৈরি করার জন্য ব্যক্তির কল্পনা শক্তিকে মূল্য দেয়।

আবেগের উপর জোর দেওয়া: রোমান্টিকরা আবেগের গুরুত্বের উপর জোর দিয়েছিল, বিশেষ করে প্রেম, আনন্দ এবং দুঃখের মত শক্তিশালী এবং তীব্র অনুভূতি। তারা বিশ্বাস করত যে আবেগই মানুষের অভিজ্ঞতা এবং বোঝার চাবিকাঠি।

লোককাহিনী এবং পৌরাণিক কাহিনীতে আগ্রহ: রোমান্টিকরা লোককাহিনী এবং পৌরাণিক কাহিনী দ্বারা মুগ্ধ হয়েছিল এবং তারা প্রায়শই এই উপাদানগুলিকে তাদের লেখায় অন্তর্ভুক্ত করেছিল। তারা এই গল্পগুলিকে অতীতের সাথে সংযোগ করার এবং মানুষের অভিজ্ঞতা বোঝার উপায় হিসাবে দেখেছিল।

ব্যক্তিবাদ: রোমান্টিক পুনরুজ্জীবন সমাজ বা প্রতিষ্ঠানের পরিবর্তে ব্যক্তির উপর ফোকাস দ্বারা চিহ্নিত করা হয়েছিল। রোমান্টিকরা বিশ্বাস করত যে প্রতিটি ব্যক্তির একটি অনন্য দৃষ্টিভঙ্গি এবং কণ্ঠস্বর রয়েছে যা উদযাপন এবং মূল্যবান হওয়া উচিত।

উপসংহারে, রোমান্টিক পুনরুজ্জীবন ছিল ইংরেজি সাহিত্যের একটি সময় যা ব্যক্তিত্ববাদ, কল্পনা, আবেগ এবং প্রকৃতির প্রতি ভালবাসার উপর জোর দিয়েছিল। এই আন্দোলনটি আলোকিতকরণের প্রতিক্রিয়া ছিল এবং মানুষের অভিজ্ঞতা, আবেগ এবং কল্পনার গুরুত্বের উপর জোর দেয়।

আরো পড়ুনঃ Write a Short Note on ‘The Anglo-Saxon Chronicles.’ (বাংলা)

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক