fbpx

Why Did Tess Agree to Marry Angel? (বাংলায়)

Question: Why did Tess agree to marry Angel?

টেস বিভিন্ন কারণে এঞ্জেলকে বিয়ে করেছিল যার মধ্যে তার সার্বিক অবস্থা ও আবেগপ্রবণ মানসিকতা অন্যতম। শুরু থেকে বিয়ে করতে অস্বীকৃতি জানালেও পরে সে রাজি হয়েছিল। এই বিয়েতে রাজি হওয়ার কিছু কারণ নিচে দেওয়া হল। 

ভালোবাসা: টেস এঞ্জেলকে সত্যিকার অর্থেই ভালোবাসতো। ডেইরি হাবে কাজ করার সময় অ্যাঞ্জেল এর প্রতি তার একটা আবেগপ্রবণতা তৈরি হয়েছিল এবং তার মধ্যে টেস রোমান্টিক ফিলিংস খুঁজে পেত। তাদের এই আবেগপ্রবণতা এবং সুন্দর ভাবে কাটানো সময় গুলো বিয়েতে রাজি হতে অনেকটা ভূমিকা পালন করেছিল।

আরো পড়ুনঃ How Does Aristophanes Blend Satire and Fantasy in “The Frogs”? (বাংলায়)

সামাজিক আকাঙ্ক্ষা: টেসের সামাজিক মর্যাদার উন্নতি ও অন্যতম একটি কারণ। টেস মূলত দরিদ্র পরিবার থেকে বিভিন্ন সমস্যার মধ্য দিয়ে উঠে এসেছিল। যেহেতু তার সবকিছু জানার পরেই এঞ্জেল তার সাথে জীবন অতিবাহিত করতে চায় সেক্ষেত্রে সচ্ছল ও শিক্ষিত পরিবারের ব্যক্তি এঞ্জেলকে বিয়ে করে সে ভালো একটা জীবনের প্রত্যাশা করছিল।

মুক্তির আকাঙ্ক্ষা: টেস তার অতীত জীবনে এলেক এর সাথে ঘটে যাওয়া ঘটনার জন্য খুবই লজ্জিত ছিল। তাই সে এঞ্জেল এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে তার অতীতকে ভুলতে চাইছিল যেহেতু এঞ্জেল তার অতীত মেনে নিয়েছে। 

এঞ্জেল এর আদর্শ: এঞ্জেল অনেকটা আদর্শ মনোভাবের ছিলেন। কারণ তিনি সামাজিক যে তথাকথিত রীতিনীতি এবং মহিলাদের ডাবল স্ট্যান্ডার্ড হওয়া নিয়ে বিশ্বাস সেগুলোতে খুব একটা আগ্রহী ছিলেন না। এ কারণেই টেস অনেকটা বিয়েতে মতামত দেয়।

আরো পড়ুনঃ How Does Aristophanes Blend Satire and Fantasy in “The Frogs”? (বাংলায়)

বিয়ের প্রস্তাব: যখন এঞ্জেল তাকে বিয়ের প্রস্তাব দেয় তখন টেস খুব আশ্চর্য হয়েছিল এবং তার ভেতরে এক ধরনের ভালো লাগা কাজ করছিল। তার বারবার মনে হচ্ছিল যে কাউকে ভালোবেসে বিয়ে করে তার সাথে সংসার করা সত্যি জীবনের জন্য অনেক তাৎপর্যপূর্ণ সিদ্ধান্ত।

অতীতকে মেনে নেওয়া: টেসের একটা তিক্ত অতীতের ঘটনা ছিল অ্যালেক এর সাথে। সে এলেক এর দ্বারা ধর্ষিত হয়েছিল এবং বাচ্চা জন্ম দিয়েছিল। এই ঘটনা এঞ্জেল জানতো না কিন্তু বিয়ের প্রস্তাব পাওয়ার পরে সে এঞ্জেলকে চিঠি লিখে জানানোর চেষ্টা করে। কিন্তু দুর্ভাগ্যবশত সেই চিঠি এঞ্জেল এর কাছে পৌঁছায় না। পরেরদিন এঞ্জেল তার সাথে ভালোভাবে কথা বললে সে মনে করে যে এঞ্জেল তার অতীতকে মেনে নিয়ে তাকে বিয়ে করতে চায়। 

এক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় এই যে টেস এঞ্জেল কে মূলত তার ভালোবাসা ও একটা সুখের ভবিষ্যৎ নিশ্চিত করার জন্য বিয়ে করতে চেয়েছিল। তবে এই বিয়ে ছিল টেসের অতীত ঘটনা ও এঞ্জেলের সাথে সবকিছু ঠিকমতো শেয়ার করতে না পারার একটা ফলাফল। 

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক