fbpx

Why Does Jane Come Back to Mr Rochester and Marry Him at Last? (বাংলায়)

Question: Why does Jane come back to Mr. Rochester and marry him at last?

“Jane Eyre”-এ প্রধান চরিত্র জেনকে অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়। তিনি মিস্টার রোচেস্টারের প্রেমে পড়েন কিন্তু তাদের প্রেম বাধার সম্মুখীন হয়। অবশেষে, তিনি প্রেম এবং সংকল্পের শক্তি দেখিয়ে বাধাগুলি কাটিয়ে তার কাছে ফিরে আসেন।

জেন রোচেস্টারকে অনেক গভীরভাবে ভালোবাসতো এবং তার প্রতি এই ভালোবাসার কারণেই সে ফিরে আসে। যদিও শারীরিকভাবে দুজনে আলাদা ছিল কিন্তু রোচেস্টারের প্রতি গভীর আবেগ তাকে আলাদা থাকতে দেয়নি। জীবনের কঠিন সময় গুলো সম্পর্কে অভিজ্ঞতা লাভ করে সে ফিরে আসে এবং তার ভালোবাসা রোচেস্টারের কাছে প্রকাশ করে। 

আরো পড়ুনঃ Consider Phaedra as a Tragedy of Unrequited Love (বাংলায়)

রোচেস্টারের প্রথম স্ত্রীর কথা প্রকাশ হওয়ার পর তাদের সম্পর্ক নষ্ট হয়ে যায় এবং যেন থর্নফিল্ড হল ছেড়ে চলে যায়। পরবর্তীতে রোচেস্টারের দুরবস্থার কথা জানতে পেরে তার মনে হয় যে তার রোচেস্টারের কাছে ফিরে আসা উচিত এবং ক্ষমা চাওয়া উচিত 

জেন এবং রোচেস্টারের একত্রিত হওয়ার মাধ্যমে তাদের ভেতরে একটা আত্মিক সমতা সৃষ্টি হয়। জেন এর আর্থিক অসচ্ছলতা রোচেস্টারের সাথে মিলনের মধ্য দিয়ে মুছে যায় এবং তাদের সম্পর্ককে এই মিলন আরো গতি দান করে।

তাছাড়া জেন তার ভালোবাসার প্রতি অত্যন্ত অনুগত ছিল এবং রোচেস্টারের প্রতি দায়িত্ববোধ সম্পর্কেও যথেষ্ট সচেতন ছিল। রোচেস্টারের দুরবস্থার কথা জানতে পেরে সে মনে করে যে রোচেস্টারের তাকে দরকার। তাই সে রোচেস্টারের কাছে ফিরে আসে।

জেন ভাগ্যের উপরে বিশ্বাস করে যেটা তাদেরকে পুনরায় একত্রিত করতে সহায়তা করেছে।

জেন এর প্রতি রোচেস্টারের যে ভালোবাসা সেটা সম্পূর্ণ নিঃস্বার্থ ভালোবাসা ছিল যা জেন কে তার সিদ্ধান্ত পরিবর্তন করতে এক রকম বাধ্য করে।

আরো পড়ুনঃ How Does Aristophanes Blend Satire and Fantasy in “The Frogs”? (বাংলায়)

সার্বিকভাবে জেন এর রোচেস্টারের কাছে ফিরে আসা এবং তাকে বিয়ে করা মূলত তার ব্যক্তিগত পরিবর্তন, ভালোবাসার প্রভাব ও ক্ষমার কারণেই সম্ভব হয়েছিল। 

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক