fbpx

Discuss Wordsworth’s Attitude Towards Childhood as Revealed in the “Immortality Ode.” (বাংলায়)

Question: Discuss Wordsworth’s attitude towards childhood as revealed in the “Immortality Ode.”

19 শতকের প্রশংসিত কবিতা হলো উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ (1770-1850) এর “ওড অন ইনটিমেশন অফ ইমর্টালিটি” (1807)। কবিতাটি ক্ষতি এবং লাভের স্মৃতি নিয়ে কাজ করে এবং শৈশবের একটি খুব উচ্চ ধারণা প্রদান করে। ওয়ার্ডসওয়ার্থের শৈশবের ধারণাটি তার সবচেয়ে জনপ্রিয় এই লাইনে স্পষ্ট হয়,

“শিশু মানুষের পিতা”।

একজন মহান দার্শনিক হিসাবে, ওয়ার্ডসওয়ার্থ শৈশবকে মহিমান্বিত করেছেন।

ওয়ার্ডসওয়ার্থের গ্লোরিফিকেশন অফ চাইল্ডহুড ইর্মোটালিটি ওডে

স্বর্গীয় আনন্দ: কবিতার একেবারে শুরুতেই ওয়ার্ডসওয়ার্থ ঘোষণা করেছেন যে, সমস্ত মানুষ শৈশবে স্বর্গীয় আনন্দ উপভোগ করে যেমনটি কবি শৈশবে উপভোগ করেছিলেন। শৈশবে, প্রকৃতির সমস্ত বস্তু, যেমন তৃণভূমি, গ্রোভ, স্রোত, রংধনু, গোলাপ এবং জ্যোৎস্না, ঐশ্বরিক সৌন্দর্য এবং আনন্দে আচ্ছাদিত বলে মনে হয়। তবুও, সময়ের সাথে সাথে, এই জাতীয় সৌন্দর্য এবং আনন্দগুলি অদৃশ্য হয়ে যায়, যদিও প্রকৃতির বস্তুগুলি অপরিবর্তিত থাকে।

“আমি যা দেখেছি তা এখন আর দেখতে পাচ্ছি না।”

সুতরাং, ওয়ার্ডসওয়ার্থ দার্শনিক ধারণার সাথে উপস্থাপন করেন যে, স্বর্গ শৈশব এবং কৈশোরে থাকে, পৌরত্বে (পূর্ণাঙ্গ বয়সে) নয়।

আরো পড়ুনঃ Consider Keats as a Romantic Poet with Reference to His Odes. (বাংলায়)

শৈশবের আলোকে মানব আত্মার পূর্ব-অস্তিত্ব: কবিতার বিতর্কিত আধিভৌতিক ধারণা হলো মানব আত্মার পূর্ব-অস্তিত্ব। যেহেতু ওয়ার্ডসওয়ার্থ দার্শনিকভাবে পর্যবেক্ষণ করেছেন যে, শৈশব হলো স্বর্গীয় আনন্দের প্রথম পর্যায়। তাই মানব আত্মার প্রথম স্তরের বাসস্থান হলো স্বর্গ। পাশাপাশি, কবি আরো দৃঢ়ভাবে বলেছেন যে, স্বর্গের মহিমা জীবনের গতিপথে ক্ষীণ থেকে ক্ষীণতর হয়।

“ঈশ্বরের কাছ থেকে, 

স্বর্গ আমাদের শৈশবে ছিল আমাদের বাড়ি !

বন্দীদশার ছায়া পড়তে থাকে

বাড়ন্ত ছেলের উপরে,”

অতএব, শৈশব শুধুমাত্র ঐশ্বরিক আনন্দের সময় নয়। এটি এমন একটি পর্যায়, যা মানব আত্মার পূর্ব-অস্তিত্বের বার্তা বহন করে।

আরো পড়ুনঃ Discuss Shelley’s Use of Imagery in His Poem “To a Skylark.” (বাংলায়)

যত্ন ও আশায় পরিপূর্ণতা: পিতামাতার স্নেহপূর্ণ ভালবাসা এবং যত্ন শৈশবে বিদ্যমান থাকে। প্রতিটি সকাল পরিপক্কতার বিপরীতে নতুন আশায় ভরপুর। এছাড়াও, স্বাধীনতা একটি শিশুর মধ্যে পুরো দমে বাস করে। এভাবেই জীবনের নতুন পর্যায়ে প্রবেশ করে ক্ষুদ্র অভিনেতা।

“এবং নতুন আনন্দ এবং গর্বের সাথে

ক্ষুদ্র অভিনেতা অন্য অংশকে মনে করেন;”

দ্যা সাইকোলজি অফ দ্যা চাইল্ড: ওয়ার্ডসওয়ার্থ এই কবিতায় শিশু মনস্তত্ত্বকে স্পষ্টভাবে বর্ণনা করেছেন। শিশুকে অনুকরণকারী এবং অভিনেতা বলা হয়েছে। সে সমস্ত অংশ সম্পাদন করে এবং প্রতিটি ক্রিয়া এবং অঙ্গভঙ্গি যা সে দেখে, তা নিজে করে।

“শিল্প নিজের মতো করে শেখা

বিয়ে হোক বা উৎসব,

শোক বা অন্ত্যেষ্টিক্রিয়া;”

এই কারণেই একটি শিশুকে মহিমান্বিত করা হয়, কারণ শেখাটাই এই বস্তুবাদী জগতে সাফল্য এবং সুখের গোপন উত্স।

শিশুর প্রতিপত্তি: শৈশবের দুর্দান্ত দ্বৈততার সাথে একটি শিশুকে অলংকারিত করা হয়েছে। এই কবিতায় দৃশ্যমান ও অদৃশ্য শৈশব আছে। দৃশ্যমান শৈশব সাতটি স্তবকের বাস্তবিক ভাষায় পাঠকদের জন্য উন্মুক্ত। অন্যদিকে, অদৃশ্য শৈশবটি অষ্টম স্তবকে উপস্থিত রয়েছে, যেখানে রূপক এবং শিশুকে “সেরা দার্শনিক” এবং “অন্ধদের মধ্যে চক্ষু” হিসাবে স্বীকৃতি দেওয়ার জন্য ব্যবহার করা হয়েছে। অদৃশ্য শৈশব পরিপক্কতা জুড়ে এবং, অবশ্যই, দুর্বলতা পর্যন্ত চলে।

একটি শিশুর আদর্শ আত্মা: শিশুটি আধ্যাত্মিকভাবে প্রাপ্তবয়স্ক মানুষের চেয়েও বড় কারণ শৈশবকালে পার্থিব আনন্দ এবং ক্ষমতা অনুপস্থিত থাকে। এইভাবে, ওয়ার্ডসওয়ার্থ একটি শিশুর একটি আদর্শ চিত্র উপস্থাপন করেছেন, তিনি তাকে “শক্তিশালী দেবদূত” বলেছেন । এটাই সেই রোমান্টিক বৈশিষ্ট্য যা একটি শিশুর নির্দোষতা এবং বিশুদ্ধ আনন্দকে তুলে ধরে।

আরো পড়ুনঃ How Does Shelley Idealize the Bird Skylark? (বাংলায়)

সমাপ্তিতে বলা হয় যে, শিশু ও শৈশবের আদর্শিকতা অনেকাংশে দার্শনিক এবং আধ্যাত্মিক। তদুপরি, ওয়ার্ডসওয়ার্থের শৈশবের প্রকৃতি জীবনের অতীন্দ্রিয় দৃষ্টিভঙ্গিতে মোড়ানো হয়েছে।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক