fbpx

The Subject of the Iliad is the Wrath of Achilles- elaborate (বাংলায়)

Question: The subject of the Iliad is the wrath of Achilles- elaborate. Or, what is the subject of the Iliad – Discuss.

গ্রীক কবি হোমারের “ইলিয়াড” একটি প্রাচীন মহাকাব্য। এটি ট্রোজান যুদ্ধের গল্প বলে যা গ্রীক এবং ট্রোজানদের মধ্যে একটি যুদ্ধ। এর কেন্দ্রস্থলে, ইলিয়াড গ্রীকদের মধ্যে একজন মহান যোদ্ধা অ্যাকিলিসের ক্রোধের থিমকে কেন্দ্র করে লেখা। এই থিমটি ঘটনা, চরিত্র এবং আবেগকে আকার দেয় যা মহাকাব্য জুড়ে উদ্ভাসিত হয়।

The Seeds of The Epic: অ্যাকিলিসের রাগ মহাকাব্যের গল্পকে ছড়িয়ে দেয়। অ্যাপোলোর ক্রোধের উদ্রেক হয় একজন যাজকের মেয়ের প্রতি অ্যাগামেমননের দুর্ব্যবহার থেকে। একটি প্লেগ গ্রীক সৈন্যদের ধ্বংস করে। অ্যাকিলিস ক্যালক্যাসের মাধ্যমে কারণটি আবিষ্কার করেন, অ্যাগামেমননের অসম্মান প্রকাশ করেন। অ্যাগামেমনন মেয়েটিকে ফিরিয়ে দেওয়ার প্রস্তাব দেয় কিন্তু বিনিময়ে অ্যাকিলিসের উপপত্নী দাবি করে। অ্যাকিলিসের ক্রোধ প্রজ্বলিত হয় যা মহাকাব্যের শুরুকে চিহ্নিত করে।

আরো পড়ুনঃIs Jason Fully Responsible for the Tragedy of Medea? (বাংলায়)

The Prophetic Power of Heroism within Anger: অ্যাকিলিস অ্যাগামেমননের দ্বারা অপমানিত হওয়ার জন্য তার দুঃখের জন্য উদ্বেগ প্রকাশ করেছিলেন। তিনি আগামেমননকে হত্যা করতে গিয়েছিলেন তার তরবারি আগামেমনের বুকে ঢুকিয়ে। অ্যাগামেমনন অবশ্য দেবী এথেনের অদৃশ্য হস্তক্ষেপ দ্বারা সুরক্ষিত ছিল। অ্যাকিলিস হিংস্র ছিল এবং তিনি ক্রুদ্ধভাবে বলেছিলেন:

The Collapse of The Achaeans: পুরো কবিতাটি চব্বিশটি বইতে বিভক্ত। প্রথম বইতে, অ্যাকিলিস অ্যাগামেমননের সাথে তার ঝগড়ার কারণে যুদ্ধ থেকে সরে আসে। প্রথম দশটি গ্রন্থে বর্ণনা করা হয়েছে যে অ্যাকিলিস ছাড়া গ্রীক সৈন্যরা কতটা অসহায় ও দুর্বল ছিল এবং কীভাবে তারা পরাজিত হয়েছিল। তারপরে টার্নিং পয়েন্ট আসে যখন অ্যাকিলিসের বন্ধু প্যাট্রোক্লাসকে হত্যা করা হয়। এইভাবে, এটা উপলব্ধি করা যায় যে অ্যাকিলিসের রাগ এই মহান মহাকাব্যের চলমান গল্পে একটি মূল সত্যে পরিণত হয়েছে।

আরো পড়ুনঃ Classics in Translation Brief Question

Trying to Reconcile: ইলিয়াডের বই ৯-এ, অ্যাকিলিসের রাগ প্রশমিত করার জন্য অ্যাগামেমননের প্রচেষ্টা ব্যর্থ হয়। অ্যাকিলিস বীরদের মধ্যে অনন্য যে  নশ্বর পিতা এবং দেবী মায়ের পুত্র। হেফেস্টাস থেকে তার অতুলনীয় বর্ম তাকে একটি প্রান্ত দেয়। তার অনুপস্থিতি প্লটটিকে একটি অপরিহার্য গ্রীক শক্তি হিসাবে আকার দেয়।

Transferring Anger: যুদ্ধের এক পর্যায়ে (বই ১৫), ট্রোজানরা গ্রীক জাহাজে আসে এবং গ্রীকরা গুরুতর সমস্যায় পড়ে। এটি একটি টার্নিং পয়েন্ট নিয়ে আসে। হেক্টরের হাতে তার প্রিয় বন্ধু প্যাট্রোক্লাসের মৃত্যু অ্যাকিলিসকে ক্ষুব্ধ করে। তার রাগ আগামেমনন থেকে হেক্টরে স্থানান্তরিত হয়। সে যেভাবেই হোক প্যাট্রোক্লাসের মৃত্যুর প্রতিশোধ নেওয়ার সিদ্ধান্ত নিল। এইভাবে ইলিয়াডের বিষয় অ্যাকিলিসের রাগের চারপাশে আবর্তিত হয়।

The Paradigm of Brutality and Foolishness: অ্যাকিলিস আবেগ এবং ক্রোধে অকথ্য নৃশংস বীরত্ব এবং মূর্খতা দেখায়। তার ক্রোধ এখন হেক্টরের দিকে পরিণত হয় এবং তার একমাত্র আবেশ প্রতিশোধ নেওয়া। তিনি আবেগগত এবং নৈতিকভাবে ঘোষণা করেন:

ফলস্বরূপ, তিনি অন্ধ এবং সাহসিকতার সাথে লড়াই করেন যার কারণে নদী রক্ত ​​এবং ট্রোজানদের মৃতদেহ দিয়ে পূর্ণ হয়ে যায়। তারপর সে তার বন্ধুর মৃত্যুর জন্য দায়ী ট্রোজান যোদ্ধা হেক্টরকে হত্যা করার সুযোগ খোঁজে এবং খুঁজে পায়। হেক্টরকে হত্যা না করা পর্যন্ত অ্যাকিলিসের ক্রোধ প্রশমিত হয় না। অবশেষে, সে প্রতিশোধমূলকভাবে হেক্টরকে হত্যা করে এবং ট্রয়ের দেয়ালের চারপাশে বারো দিনের জন্য হেক্টরের মৃতদেহ টেনে নিয়ে যায়। এবং এর ফলে সে তার নিজের মৃত্যুকে আমন্ত্রণ জানায়। প্যারিস অ্যাকিলিসের গোড়ালিতে একটি তীর নিক্ষেপ করে এবং অ্যাকিলিস তার প্রতিশ্রুতি পালন করার পরে মারা যায়।

আরো পড়ুনঃ Classics in Translation Suggestion Exam 2022

উপসংহারে, ইলিয়াডের বিষয় হল অ্যাকিলিসের ক্রোধ, এমন একটি থিম যা সম্মান, গর্ব, রাগ এবং মানুষের অবস্থাকে অন্তর্ভুক্ত করে। অ্যাকিলিসের তীব্র ক্রোধ এবং এর পরিণতিগুলির মহাকাব্যের চিত্রায়ন বীরত্ব, মৃত্যু এবং মানুষের আবেগের জটিল প্রকৃতির বিস্তৃত থিমগুলি অন্বেষণের জন্য একটি পটভূমি হিসাবে কাজ করে। এর সমৃদ্ধ গল্প বলার এবং স্মরণীয় চরিত্রগুলির মাধ্যমে, ইলিয়াড পাঠকদের বিমোহিত করে এবং মানুষের অভিজ্ঞতার নিরবধি দিকগুলির অন্তর্দৃষ্টি প্রদান করে।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক