fbpx

“Kubla Khan” is a Product of Romanticism (বাংলায়)

Question: “Kubla Khan is a product of sheer fancy/ dream poem/product of romanticism/product of poetic creation.”

“Kubla Khan” ১৭৯৭ সালে স্যামুয়েল টেলর কোলরিজ (১৭৭২ – ১৮৩৪)-এর লেখা একটি কবিতা। এটি রোমান্টিক কবিতার অন্যতম সেরা উদাহরণ হিসাবে বিবেচিত হয়। এর সমৃদ্ধ এবং জটিল imagery দুই শতাব্দীরও বেশি সময় ধরে পাঠকদের মুগ্ধ করেছে। কবিতাটি কোলরিজের আফিম গ্রহণের সময় একটি প্রাণবন্ত এবং চমত্কার স্বপ্ন-এর বর্ণনা করে। অনেক সমালোচক যুক্তি দিয়েছেন যে “Kubla Khan” একটি dream-poem/স্বপ্ন-কবিতা। এই আলোচনায়, আমরা এই দাবির প্রমাণ পরীক্ষা করব।

আরো পড়ুনঃ Consider Keats as a Romantic Poet with Reference to His Odes. (বাংলায়)

কবিতার উৎপত্তি: কোলরিজের মতে, “Kubla Khan” আফিম গ্রহণের সময় তার একটি স্বপ্ন দেখে অনুপ্রাণিত হয়ে লেখা। তিনি কবিতার preface-এ লিখেছেন যে জানাডু সম্পর্কে একটি বই পড়তে গিয়ে তিনি ঘুমিয়ে পড়েছিলেন। এটি মঙ্গোল শাসক কুবলাই খানের গ্রীষ্মকালীন প্রাসাদ। তার স্বপ্নে, তিনি প্রাসাদ এবং আশেপাশের প্রাকৃতিক দৃশ্যটি প্রাণবন্ত বিশদে দেখেছিলেন। যখন তিনি জেগে উঠলেন, তিনি অবিলম্বে যা মনে করতে পারেন তা লিখতে শুরু করলেন।

” জানাডুতে পবিত্র আলফ নদীর পাশে কুবলা খানের নির্দেশে গম্বুজ তৈরী হয়েছিল।” 

কবিতার ভাষা: “Kubla Khan” এর ভাষা অত্যন্ত কল্পনাপ্রসূত এবং অদ্ভুত এবং উদ্ভট চিত্রে পূর্ণ। কোলরিজ একটি সমৃদ্ধ এবং সঙ্গীতের টেক্সচার তৈরি করতে বিভিন্ন ধরনের কাব্যিক যন্ত্র ব্যবহার করেন যেমন alliteration, assonance, এবং onomatopoeia ইত্যাদি। কবিতাটি প্রাচ্যের পুরাণ এবং ধর্মের উল্লেখে পূর্ণ যা এটিকে একটি স্বপ্নের মতো গুণ দেয়।

“সেই গভীর খাতটি এই সুন্দর সবুজ বোনের মদ্ধ দিয়ে প্রবাহিত হয়েছে.”

কবিতার সিম্বলস: কবিতাটি প্রাণবন্ত এবং কল্পনাপ্রসূত চিত্র এবং প্রতীকে পূর্ণ যা স্বপ্নের মতো গুণের ইঙ্গিত দেয়। উদাহরণস্বরূপ, “caverns measureless to man” এবং “sunless sea”  অন্যান্য জাগতিকতার অনুভূতি তৈরি করে। ল্যান্ডস্কেপের মধ্য দিয়ে বয়ে চলা নদীটি সময়ের প্রবাহের প্রতীক। প্রাসাদের  “Dome” যেটি “pleasured” তা সৃজনশীল কল্পনার প্রতীক। “damsel with a dulcimer” এবং “ancestral voices prophesying war” স্বপ্নের পরাবাস্তব এবং প্রতীকী উপাদানের মতো মনে হয়। এটি স্পিকারের নিজস্ব বিচ্ছিন্নতার প্রতীক বা স্বপ্নের জগৎ এবং বাস্তবতার জগতের মধ্যে দূরত্বের প্রতীক হতে পারে।

আরো পড়ুনঃ Do You Think Keats Wants to Escape From Reality? (বাংলায়)

Metaphysical অভিজ্ঞতা: স্বপ্ন প্রায়ই বাস্তবতা সম্পর্কে আমাদের উপলব্ধিকে চ্যালেঞ্জ করে আর “Kubla Khan” এর ব্যতিক্রম নয়। কবিতাটি Metaphysical উপাদানে ভরা যা বাস্তবতা এবং কল্পনার মধ্যে রেখাকে অস্পষ্ট করে। উদাহরণস্বরূপ, “sunless sea” আলোবিহীন একটি বিশ্বের নির্দেশনা দেয়, আবার “ancestral voices” ভৌত জগতের বাইরের একটি বিশ্বকে নির্দেশ করে।

অবচেতন থিম: স্বপ্ন প্রায়ই অবচেতন মনে হয়ে থাকে আর “Kubla Khan” এর ব্যতিক্রম নয়। কবিতাটি শক্তি, প্রকৃতি এবং অতিপ্রাকৃতের থিম দিয়ে ভরা। “stately pleasure dome” এর চিত্রটি একটি ইউটোপিয়ান সমাজের স্বপ্নদ্রষ্টার আকাঙ্ক্ষার মূর্ত প্রতীক, যেখানে তিনি সর্বোচ্চ রাজত্ব করতে পারেন। “gardens bright with sinuous rills” এবং “forests ancient as the hills” এর চিত্রগুলি প্রকৃতির সাথে স্বপ্নদ্রষ্টার সংযোগের ইঙ্গিত দেয়। অতিপ্রাকৃত উপাদান যেমন “ancestral voices” আধ্যাত্মিক জগতের সাথে সংযোগের ইঙ্গিত দেয়।

কবিতায় বাধা: “Kubla Khan” এর উপসংহারটি আকস্মিক এবং রহস্যময়। স্পিকার ইঙ্গিত দেন যে তার স্বপ্নের ঘোরে থাকা অবস্থায় একজন তাকে দেখতে আসে আর তার দ্বারা Xanadu এর বর্ণনায় বাধা পেয়েছেন। তবে তিনি কখনই ব্যাখ্যা করেন না যে দর্শক কে বা কেন তিনি এসেছেন। কিছু সমালোচক যুক্তি দিয়েছেন যে এই বাধাটি Xanadu এর সৌন্দর্য এবং রহস্য সম্পূর্ণরূপে ক্যাপচার করতে বক্তার নিজের অক্ষমতার প্রতীক। অন্যরা ইঙ্গিত দিয়েছেন যে এটি স্বপ্নের জগতে বাস্তবতার অনুপ্রবেশের প্রতিনিধিত্ব করে।

আরো পড়ুনঃ Write a Note on Shelly’s Treatment of Nature in Adonais. (বাংলায়)

“Kubla Khan” একটি dream-poem যা স্বপ্নরাজ্যের মর্মকে ধারণ করে। কবিতার প্রাণবন্ত চিত্র, খণ্ডিত গঠন, অবচেতন থিম, সংবেদনশীল অভিজ্ঞতা এবং metaphysical উপাদান সবই এর স্বপ্নের মতো গুণে অবদান রাখে। কবিতাটি ইঙ্গিত দেয় যে স্বপ্ন আমাদের অন্য জগতের রাজ্যে নিয়ে যাওয়ার এবং আমাদের গভীর আকাঙ্ক্ষা এবং ভয়গুলিতে ট্যাপ করার ক্ষমতা রাখে।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক