fbpx

What Does the Broken Wine Cask Symbolise? (বাংলায়)

 Question: What does the broken wine cask symbolise?

সাহিত্যে, প্রতীকবাদ প্রায়ই গভীর অর্থ এবং থিম বোঝাতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভাঙ্গা ওয়াইন পিপা চার্লস ডিকেন্সের উপন্যাস “এ টেল অফ টু সিটিস” এর একটি প্রতীকী উপাদান। ফরাসি বিপ্লবের উত্তাল সময়ে স্থাপিত এই ক্লাসিক উপন্যাসটি উল্লেখযোগ্য ধারণার প্রতিনিধিত্ব করার জন্য বিভিন্ন প্রতীক ব্যবহার করে।

অবিচার এবং অসমতা: ভাঙ্গা ওয়াইন পিপা 18 শতকের শেষের দিকে ফরাসি সমাজে ধনী এবং দরিদ্রের মধ্যে সম্পূর্ণ বৈপরীত্যের প্রতীক। গল্পটি উন্মোচিত হওয়ার সাথে সাথে, প্যারিসের একটি দরিদ্র শহরতলী সেন্ট এন্টোইনের দরিদ্র নাগরিকরা যখন মদের পিপা ভেঙে যায় তখন ছিটকে যাওয়া ওয়াইনের চারপাশে জড়ো হয়। এই দৃশ্যটি উচ্চবিত্তের ঐশ্বর্য ও উদাসীনতার উপর জোর দিয়ে নিম্নবর্গের চরম দারিদ্র্য ও দুর্ভোগকে তুলে ধরে।

আরো পড়ুনঃ Narrate the Literary Debate Between Aeschylus and Euripides in ‘The Frogs’(বাংলায়)

হতাশা এবং অমানবিকীকরণ: রাস্তা থেকে ছিটকে পড়া মদ সংগ্রহ করার জন্য সাধারণ মানুষের দৃষ্টি তাদের মরিয়া পরিস্থিতিকে প্রতিফলিত করে। উপন্যাসটি শ্রমিক শ্রেণীকে পশুর স্তরে অবনমিত হিসাবে চিত্রিত করেছে, এমনকি ক্ষুদ্রতম ভরণপোষণের জন্যও অপমান ও অসম্মান সহ্য করতে ইচ্ছুক। নিপীড়ক শাসনের অধীনে চরম দারিদ্র্য এবং দুর্ব্যবহার থেকে এই অমানবিককরণের ফলাফল।

বিপ্লবের পূর্বাভাস: ভাঙা মদের পিপাকে আসন্ন বিপ্লবের পূর্বাভাস হিসাবেও দেখা যেতে পারে। তাদের করুণ অবস্থার কারণে জনসাধারণের মধ্যে ক্রমবর্ধমান ক্ষোভ ও হতাশা শাসক অভিজাততন্ত্রের বিরুদ্ধে সহিংস বিদ্রোহে ফেটে পড়তে বাধ্য। ছড়িয়ে পড়া ওয়াইন, যা ন্যায়বিচারের সাধনায় জনগণের রক্তপাতের রূপক হিসাবে কাজ করে, ফরাসি বিপ্লবের সময় যে রক্তপাত ঘটবে তার পূর্বাভাস দেয়।

বর্জ্য ও আধিক্যের প্রতীক: ছিটকে যাওয়া ওয়াইন উচ্চ শ্রেণীর অপব্যয়কর বাড়াবাড়ির প্রতিনিধিত্ব করে। যদিও দরিদ্ররা সবেমাত্র বেঁচে থাকে এবং প্রয়োজনের জন্য সংগ্রাম করে, আভিজাত্যকে অসার এবং অপব্যয় হিসাবে দেখানো হয়। এই প্রতীকবাদ বিরাজমান সমাজ ব্যবস্থার অন্যায্য ও টেকসই প্রকৃতির উপর আলোকপাত করে।

আরো পড়ুনঃ Write a Note on the Role of the Chorus in “Phaedra” by Seneca (বাংলায়)

সংক্ষেপে, “এ টেল অফ টু সিটিস”-এ ভাঙ্গা ওয়াইন পিপা একটি বহু-স্তর বিশিষ্ট প্রতীক যা অন্যায়, অসমতা, হতাশা, বিপ্লবের পূর্বাভাস, অপচয়, বিপ্লবের প্রভাব এবং প্রতিহিংসা ও বিরক্তি জমার বিষয়বস্তু প্রকাশ করে। ডিকেন্স দক্ষতার সাথে এই প্রতীকটিকে তার সময়ের সামাজিক এবং রাজনৈতিক জলবায়ুর উপর একটি শক্তিশালী ভাষ্য প্রদান করার জন্য ব্যবহার করেছেন, একটি বাধ্যতামূলক এবং স্থায়ী আখ্যান তৈরি করেছেন।

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক