fbpx

What Is the Significance of the Title “Pride and Prejudice”? (বাংলায়)

Question: What is the significance of the title “Pride and Prejudice”? Or, Discuss the accuracy of the title.

Pride and Prejudice জেন অস্টিনের লেখা একটি কালজয়ী নোভেল। এই নোভেলের টাইটেলের মধ্য দিয়ে অস্টিন কিছু থিম এবং সামাজিক সমালোচনাকে তুলে ধরেছেন। এখানে সামাজিক নিয়ম কানুন এবং রীতিনীতি নিয়ে আলোকপাত করার সময় “অহংকার” এবং “কুসংস্কার” এর মাধ্যমে বিভিন্ন চরিত্রের ত্রুটি এবং গুণাবলীকে তুলে ধরা হয়েছে। 

Prejudice and Misjudgment: টাইটেলটি দুটি প্রধান চারিত্রিক ত্রুটি তুলে ধরে। “অহংকার” বিষয়টি এখানে ডার্সির সাথে সম্পর্কিত। সে একজন ধনী এবং দাম্ভিক ব্যক্তি যে এলিজাবেথের সাথে ডান্স করতে অসম্মতি জানায়। সে বলে,

আরো পড়ুনঃ Consider Keats as a Romantic Poet with Reference to His Odes. (বাংলায়)

তার আত্ম-মর্যাদাবোধ এবং সমাজে তার উচ্চ অবস্থান তাকে দাম্ভিক করে তোলে। “কুসংস্কার” বা “ভুল ধারণা” বিষয়টি এলিজাবেথের সাথ সম্পর্কিত। সে প্রথমেই ডার্সি সম্পর্কে নেগেটিভ ধারণা পোষণ করে। তাদের ব্যক্তিত্ব উন্নয়ন এবং কিভাবে তারা এই ভ্রান্তি থেকে সরে এসে একে অপরের প্রেমে পড়ে তা নিয়েই গল্পটি এগিয়ে যায়।

Character Growth and Transformation: টাইটেলটি প্রধানত ডার্সি এবং এলিজাবেথের চারিত্রিক উন্নয়নের উপর আলোকপাত করে। নোভেলে দুটি চরিত্রই তাদের ভুল থেকে শিক্ষা গ্রহণের মাধ্যমে কিছু পরিবর্তনের মধ্য দিয়ে যায়। ডার্সি তার অহংকারী মানসিকতা সম্পর্কে অবগত হয় এবং তার ভুল স্বীকার করে এলিজাবেথের কাছে চিঠি লিখে,

আরো পড়ুনঃ Do You Think Keats Wants to Escape From Reality? (বাংলায়)

তার এই চেতনা নিজের ব্যবহার সংশোধন করে একজন ভালো মানুষে রূপান্তরিত হতে সহায়তা করে। একইভাবে, এলিজাবেথ তার ভুল বুঝতে পারে। তার এই নতুন করে নিজেকে খুঁজে পাওয়া তাকে আরও বিচক্ষণ ও বুদ্ধিমতি করে তোলে।

Social Satire: স্বতন্ত্র চরিত্রের বাহিরে জেন অস্টিন সেসময়ের রাজতান্ত্রিক যুগের শ্রেণি সচেতন মানুষদের সমালোচনা করেছেন। সামাজিক অবস্থান নিয়ে অহংকার এবং নিচু শ্রেণির মানুষদের নিয়ে ভুল ধারণা এখানে চিত্রিত হয়েছে। লেডি ক্যাথেরিন সামাজিক অবস্থান নিয়ে অহংকারী একজন ব্যক্তি। তিনি এলিজাবেথকে ডার্সির সাথে পরিচয় করিয়ে দিতে গিয়ে বলেন,

লেডি ক্যাথেরিনের এমন উক্তির মাধ্যমে একজন মানুষের মানবিক গুণাবলির উর্ধ্বে সামাজিক অবস্থানকে প্রাধান্য দেয়া প্রকাশ পায়।

Marriage: টাইটেলটি বিয়ে নিয়ে সেই সময়ের প্রচলিত সামাজিক দৃষ্টিভঙ্গির ইঙ্গিত দেয়। সে সমাজে বিয়ে ছিলো অহংকার এবং কুসংস্কার দ্বারা প্রভাবিত। সম্পদ, সামাজিক অবস্থান এবং খ্যাতিকে প্রকৃত ভালোবাসা এবং সংগতির উপর অগ্রাধিকার দেওয়া হতো। নোভেলে অস্টিন বেশ কিছু বিয়ের মাধ্যমে এই বিষয়গুলি তুলে ধরেছেন।  

আরো পড়ুনঃ Write a Note on Shelly’s Treatment of Nature in Adonais. (বাংলায়)

Universal Themes: এই টাইটেলটির গুরুত্ব সেসময়ের রাজতান্ত্রিক (রিজেন্সি)  যুগকে ছাড়িয়ে যায়, কারণ আমাদের সমাজে এখনও অহংকার এবং কুসংস্কার প্রচলিত আছে। যুগের পর যুগ ধরে মানুষ দাম্ভিকতা, মানুষের দোষ ত্রুটি তালাশ করা, এবং সামাজিক প্রত্যাশা ইত্যাদি বিষয়গুলো চর্চা করে আসছে।

পরিশেষে বলতে পারি যে Pride and Prejudice নোভেলের টাইটেলটি অসামান্য গুরুত্ব বহন করে। এটি চরিত্রের উত্থান-পতন ছাড়াও সে সময়ের সামাজিক রীতিনীতি এবং নিয়ম কানুন ফুটিয়ে তুলেছে। 

Shihabur Rahman
Shihabur Rahman
Hey, This is Shihabur Rahaman, B.A (Hons) & M.A in English from National University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ফেসবুক পেইজ

কোর্স টপিক